ছবিতে আন্তর্জাতিক বিচার আদালতের সামনে ডাচদের বিক্ষোভ

|

আন্তর্জাতিক বিচার আদালতের বাইরে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করছেন একজন ডাচ নারী। মুখে ফিলিস্তিনের পতাকা এঁকেছেন। পতাকা ভালবাসার আকৃতিতে আঁকা। ছবি: আল জাজিরা।

নেদারল্যান্ডসের শহর হেগের কেন্দ্রীয় ট্রেন স্টেশন থেকে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে এবং গাজার যুদ্ধ বন্ধের আহ্বান জানাতে আন্তর্জাতিক বিচার আদালতের সামনে মিছিল করেছে শত শত ডাচ। শুক্রবার (২৬ জানুয়ারি) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, এ সময় অনেক বিক্ষোভকারী গাজায় ইসরায়েলি হামলায় নিহতদের নাম সম্বলিত ব্যানার বহন করে প্রতিবাদ জানায়। এদিন, ফিলিস্তিনের গাজায় গণহত্যা বন্ধে ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

এই আদেশের পর কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা এক মাসের মধ্যে আইসিজেতে জানাতেও ইসরায়েল সরকারের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। তবে গণহত্যা ঠেকানোর ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হলেও গাজায় অভিযান বন্ধের বিষয়ে নির্দেশ দেয়া হয়নি।

আন্তর্জাতিক বিচার আদালতের আদেশে বলা হয়, গাজায় গণহত্যা ঠেকাতে ইসরায়েলকে তার ক্ষমতার আওতায় মধ্যে থাকা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ইসরায়েলের সেনারা যাতে গণহত্যার মতো কোনোকিছু না করে, সেটি অবশ্যই নিশ্চিত করতে হবে। একই সঙ্গে গাজায় মানবিক পরিস্থিতির উন্নয়নে সব ধরনের ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ দেয়া হয়।

গাজা উপত্যকায় গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে গত ২৯ ডিসেম্বর আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসের শুরুর দিকে দুই দিনের শুনানি হয়।

ঐতিহাসিক রায়ে আইসিজে বলছে, গাজায় ইসরায়েলকে গণহত্যা করার অভিযোগ এনে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় রায় দেওয়ার এখতিয়ার রয়েছে আদালতের। ছবি: আল জাজিরা।

আদালত কর্তৃক জারি করা অন্তর্বর্তী রায়ে ছয়টি অস্থায়ী ব্যবস্থার নির্দেশ দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে ইসরায়েলকে গণহত্যামূলক কর্মকাণ্ড প্রতিরোধে সমস্ত পদক্ষেপ গ্রহণ, গণহত্যার প্রত্যক্ষ ও জনসাধারণের প্রতিরোধ ও শাস্তি প্রদান এবং বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদান নিশ্চিত করার জন্য অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। ছবি: আল জাজিরা।

আন্তর্জাতিক বিচার আদালতের বাইরে বিক্ষোভে অংশ নেন সুইডিশ জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গ। ছবি: আল জাজিরা।

আন্তর্জাতিক বিচার আদালতের রায়ে বলা হয়, ইসরায়েলকে আগামী এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে হবে। ছবি: আল জাজিরা।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আইসিজে’র আদেশকে একটি ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছে। যা ফিলিস্তিনিদের ‘আরো দুর্ভোগ এবং অপূরণীয় ক্ষতি’ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। ছবি: আল জাজিরা।

বিশেষজ্ঞরা বলছেন, আইসিজে’র আদেশগুলো ইসরায়েলের পক্ষে যুদ্ধ চালানো কঠিন করে তুলতে পারে। ছবি: আল জাজিরা।

জাতিসংঘে ফিলিস্তিনের স্থায়ী প্রতিনিধি রিয়াদ মনসুর এক বিবৃতিতে গাজায় গণহত্যা বন্ধে ব্যবস্থা নিতে ইসরায়েলের জন্য আইসিজে’র আদেশকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছেন। ছবি: আল জাজিরা।

এদিকে, এই রায়ের নিন্দা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বলেন, এই রায় ‘ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে স্পষ্ট বৈষম্য’। ছবি: আল জাজিরা।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালিকি বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। ছবি: আল জাজিরা।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply