যে কারণে ৫ রান পেনাল্টি পেয়েছিল ভারত

|

প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করেছে যুক্তরাষ্ট্র। শুধু আয়োজনই নয়, মাঠের পারফর্মম্যান্সেও ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে তারা। আসর শুরুর আগে টাইগারদের বিপক্ষে সিরিজ জয়, উদ্বোধনী ম্যাচে প্রতিবেশী কানাডাকে উড়িয়ে উড়ন্ত সূচনা, দ্বিতীয় ম্যাচে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর সুপার ওভারের থ্রিলার ম্যাচে জয়, বিশ্বকাপে যেন উড়ছিলো স্বাগতিকরা।

অবশ্য উড়তে থাকা যুক্তরাষ্ট্র হারল টুর্নামেন্টের টপ ফেভারিট ভারতের কাছে। শুধু ম্যাচে পরাজয়ই নয়, দলটির ভারপ্রাপ্ত অধিনায়ক অ্যারন জোন্স করে বসলেন অন্যরকম এক পেনাল্টি। যার কারণে তাদের ৫ রান জরিমানা দিতে হয়েছে। জরিমানার ওই ৫ রান যুক্ত হয় ভারতের স্কোর বোর্ড।

টি–টোয়েন্টি বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন ৪১.৯.৪ অনুযায়ী, ওভার শেষের ৬০ সেকেন্ড বা ১ মিনিটের মধ্যে ফিল্ডিং দলের পরবর্তী ওভার শুরু করতে হবে। মাঠে থাকা ইলেকট্রনিক ঘড়িতে তার হিসেবও কষা হয়। ৬০ সেকেন্ডের মধ্যে ওভার শুরু করতে না পারলে প্রথমবার ফিল্ডিং দলের অধিনায়ককে সতর্ক করা হয়। দ্বিতীয়বারও একই ভুল করলে তাকে আবারও সতর্ক করা হয়। এটাকে বলা হয় ফাইনাল ওয়ার্নিং। একই ভুল তৃতীয়বার করলে ৫ রান জরিমানা দিতে হয় এবং এই ৫ রান প্রতিপক্ষের দলীয় সংগ্রহে যুক্ত হয়। 

বুধবার (১২ জুন) ভারতের বিপক্ষে এই ভুলটিই করেছে যুক্তরাষ্ট্র। দলটির ভারপ্রাপ্ত কাপ্তান জোন্সকে দুইবার সতর্ক করার পরও নতুন ওভার শুরু করতে সময় বেশি নেয়ায় ৫ রান জরিমানা হয় তাদের।

উল্লেখ্য, খেলার গতি ধরে রাখতে ২০২৩ সালের নভেম্বর থেকে স্টপ ক্লকের পাশাপাশি নতুন কিছু করার সিদ্ধান্ত নেয় আইসিসি। তার ফলশ্রুতিতেই আসে পেনাল্টি রান। আগে স্লো ওভার রেটের কারণে অধিনায়কদের ম্যাচ ফি কাটা হতো।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply