প্যারিস অলিম্পিক: পদক জয়ে জাপানকে টপকে শীর্ষে চীন

|

ছবি: সংগৃহীত

প্যারিস অলিম্পিকের সপ্তমদিন শেষে জাপানকে টপকে শীর্ষস্থান ফিরে পেয়েছে চীন। দুইয়ে উঠে এসেছে আয়োজক দেশ ফ্রান্স। আর তিন নম্বরে নেমে গেছে জাপান। ২০০৮ বেইজিং অলিম্পিকে সেরা হওয়া চীন এবার শীর্ষস্থান পুনরুদ্ধার করতে মরিয়া।

৯টি গোল্ড, ৭’টি সিলভার ও ৩টি ব্রোঞ্জ’সহ মোট ১৯ পদক নিয়ে মেডেল টেবিলের এক নম্বরে অবস্থান করছে চীন। ৮টি স্বর্ণ পদক নিয়ে দ্বিতীয় স্থানে আছে স্বাগতিক ফ্রান্স। সমান সংখ্যক গোল্ড নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে জাপান। ৪ নম্বরে থাকা ক্যাঙ্গারুদের ৭ স্বর্ণের সাথে আছে ৬টি সিলভার, ৩টি ব্রোঞ্জ সহ মোট ১৬টি পদক। ৬টি করে গোল্ড ও সিলভারের পাশাপাশি ৫টি ব্রোঞ্জ নিয়ে মোট ১৭’টি পদক জিতেছে গ্রেট ব্রিটেন। সমান সংখ্যক গোল্ড জয়’সহ তিনটি করে সিলভার ও ব্রোঞ্জে ১২ পদক নিয়ে ষষ্ঠ স্থানে দক্ষিণ কোরিয়া।

অবাক করা বিষয়, অলিম্পিকের ইতিহাসের সেরা সাফল্যের দেশ যুক্তরাষ্ট্রকে এবার বেশ সংগ্রাম করতে হচ্ছে। এখন পর্যন্ত মার্কিনিরা মাত্র পাঁচটি সোনার পদক জিতেছে। তাদের অবস্থানও সপ্তম! দিন গড়ানোর সঙ্গে সঙ্গে পদকের লড়াইও জমে উঠেছে। বুধবার মেয়েদের ট্রায়াথলন জিতেছেন ফ্রান্সের কাসান্দ্রে বিউগ্রান্দ। অলিম্পিক ট্রায়াথলনে এটাই প্রথম সোনা জয় ফ্রান্সের। এ ইভেন্টে রৌপ্যপদক জিতেছেন সুইজারল্যান্ডের জুলি দেরন আর ব্রোঞ্জ জিতেছেন ব্রিটেনের বেথ পটার।

অন্যদিকে পুরুষদের ট্রায়াথলন জিতেছেন গ্রেট ব্রিটেনের অ্যালেক্স ই। প্রথম অ্যাথলেট হিসেবে ব্যক্তিগত ও মিশ্র রিলে ট্রায়াথলনে সোনা জিতেছেন তিনি। রোয়িংয়ে অলিম্পিকে সোনার পদক ধরে রেখেছে নেদারল্যান্ডস। কোয়াড্রপল স্কালসে ৫ মিনিট ৪২ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছেন টোন ভিটেন, কোয়েন মেটসেমেকার্স, লেনার্ট ফন লিরোপ ও ফিন ফ্লোরইন। তাদের মধ্যে ভিটেন ও মেটসে মেকার্স ছিলেন টোকিওতে সোনাজয়ী দলেও। এ ইভেন্টে ৫ মিনিট ৪৪.৪০ সেকেন্ড সময় নিয়ে ইতালি রৌপ্য ও ৫ মিনিট ৪৪.৫৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছে পোল্যান্ড।

অন্যদিকে বীরের বেশে ফিরেছেন যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস কিংবদন্তি সিমোন বিলেস। ২০১৬ সালে রিও ডি জেনিরোয় ঝলক দেখিয়ে ৪টি ব্যক্তিগত ইভেন্টের স্বর্ণ জিতেছিলেন। কিন্তু ২০২০ টোকিও অলিম্পিকে খুব খারাপ সময় গেছে তার। সেবার ব্যক্তিগত একটি ইভেন্টে ব্রোঞ্জ ও দলগত ইভেন্টে রৌপ্য জয়ই ছিল বিলেসের সাফল্য। এবার প্যারিসে নিজেকে ফিরে পাওয়ার ইঙ্গিত দিয়েছেন শুরুতেই দলগত ইভেন্টে স্বর্ণ জিতে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply