রাঙামাটিতে বিরল প্রজাতির সাম্বার হরিণ উদ্ধার

|

রাঙামাটি প্রতিনিধি:

রাঙামাটির জুরাছড়ি উপজেলার দুর্গম পাহাড়ি অঞ্চল বারুদখোলা গ্রাম থেকে ২/৩ মাস বয়সী একটি বিরল প্রজাতির সাম্বার হরিণের বাচ্চা উদ্ধার করেছে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগ।

গতকাল সোমবার (১০ মে) সকাল ১১টার দিকে জুরাছড়ির বারুদখোলা গ্রামে হরিণের বাচ্চা উদ্ধারের খবর পায় বনবিভাগ। পরে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহের নির্দেশে একটি টিম আহত হরিণের বাচ্চাটিকে উদ্ধার করে বনবিভাগের কার্যালয়ে নিয়ে যায়।

বনকর্মকর্তা হরিণের বাচ্চাটিকে বিরল প্রজাতির উল্লেখ করে বলেন, প্রাথমিকভাবে চট্টগ্রামে চিকিৎসা সেবা প্রদান করা হবে। পরে এটিকে কক্সবাজারে চকরিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফাররি পার্কে হস্তান্তর করা হবে।

তিনি আরও জানান, পার্বত্য চট্টগ্রামের বিরল প্রজাতির প্রাণিদের সংরক্ষণের বিষয়ে সরকারের কাছে বেশ কিছু প্রকল্প পাঠানো হয়েছে। এসব প্রকল্প অনুমোদন হওয়ার পর তা বাস্তবায়নে বনবিভাগ উদ্যোগ নেবে। এসব প্রকল্প বাস্তবায়ন করা গেলে পাহাড়ে জীববৈচিত্র্য ও পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় রাঙামাটি বন সংরক্ষক সুবেদার ইসলাম, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগে এসিএফ গঙ্গা প্রসাদ চাকমা, রাঙামাটির সুবলং রেঞ্জ কর্মকর্তা মো. তৌহিদুর রহমানসহ বনবিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply