সবার ধরাছোঁয়ার বাইরে থেকেই শেষ ষোলোয় ইতালি

|

১-০ স্কোরলাইনটা স্তাদিও অলিম্পিকোতে আজ ইতালির আধিপত্যকে প্রকাশ করতে ব্যর্থ হচ্ছে। তবে আরো বেশি গোল যে করতে পারেনি রবার্তো মানচিনির শিষ্যরা, সেই ক্রেডিট পাবে রব পেইজের ওয়েলশ। অবশ্য ইতালির আক্রমণের তোড়ে উড়ে না যাওয়ার জন্য চমৎকার কিছুই করতে হতো তাদের। ডিফেন্সে সেই দৃঢ়তা দেখাতে পেরেছে বলেই পাল্টে যাওয়া ইতালির অনবরত প্রেসিং এর মুখে কেবল একটা গোলই হজম করতে হয়েছে শেষ ৩৫ মিনিট ১০ জনের দলে পরিণত হওয়া ওয়েলশকে।

ম্যাচের ৩৯ মিনিটে ডান প্রান্ত থেকে মার্কো ভেরাত্তির ফ্রিকিকে পা ছুঁইয়ে ইতালিকে এগিয়ে দেন মাত্তেও পেসিনা। আর ওয়েলশের একমাত্র সুযোগটি পেয়েছিলেন গ্যারেথ বেল। কিন্তু আশেপাশে কোন সতীর্থ ছাড়া এলোমেলো ফিনিশিং এ তিনি যোগ করতে পারেননি স্কোরশিটে তার নাম।

উল্টো ৫৫ মিনিটে সেন্ট্রাল ব্যাক ইথান এমপাদু লাল কার্ড দেখে মাঠ ছাড়লে বড় ব্যবধানে পরাজয়ের শঙ্কায় পড়ে ওয়েলশ। তবে গোলরক্ষক ড্যানি ওয়ার্ডের সাথে ডিফেন্ডার গুন্টারের দৃঢ়তায় আর গোল হজম করতে হয়নি তাদের।

ম্যাচে ভেরাত্তি আর বার্নাদেস্কি ছিলেন দারুণ। মাঠ নিয়ন্ত্রণ করেছেন ভেরাত্তি আর বারবার ওয়েলশের ডিফেন্স লাইনে ফাটল ধরিয়েছেন বার্নাদেস্কি।

ম্যাচ শেষে গ্যারেথ বেল বলেছেন, তারা জানতেন বেশ কঠিন চ্যালেঞ্জ আসবে এই ম্যাচে। প্রচুর প্রেসিং, প্রচুর ডিফেন্ডিং করতে হবে। তবে বাকুর ম্যাচের পর আজকের পারফরমেন্সে তিনি হতাশ নন। বরং দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় গিয়ে আরও ভালো কিছুই আশা করছেন তিনি।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় পৌছলো ইতালি। সাথে টানা অপরাজিত থাকার রেকর্ডও নিয়ে গেল ৩০ এ। ১৯৩৫ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত টানা ৩০ ম্যাচ অপরাজিত থাকার ইতালীয় রেকর্ডকেই স্পর্শ করলো এবার রবার্তো মানচিনির দল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply