টেকনিক ও ফুটওয়ার্ক নিয়ে কাজ করতে হবে কোহলিকে: গাভাস্কার

|

অফ স্ট্যাম্পের বাইরের বলের জবাব ইদানীং খুঁজে পাচ্ছেন না কোহলি। ছবি: সংগৃহীত

ভারতীয় ব্যাটিং কিংবদন্তি সুনীল গাভাস্কার বেশ হতাশ ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত অধিনায়ক ভিরাট কোহলির ব্যাটিংয়ে। ভারত অবিস্মরণীয় জয় পেলেও নিজের বাজে ব্যাটিং ফর্মকে আইকনিক লর্ডসেও টেনে নিয়েছেন কোহলি। তাই তাকে সমাধান খুঁজতে বলেছেন গাভাস্কার। বলেছেন, টেকনিক ও ফুটওয়ার্ক নিয়ে কাজ করতে হবে কোহলিকে।

লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসেও দলের প্রয়োজনের মুহূর্তে মাত্র ২০ রান করে স্যাম কারেনের অফ স্ট্যাম্পের বাইরের বলে ব্যাট ছুঁইয়ে আউট হন কোহলি। ইংল্যান্ড সিরিজে এখন পর্যন্ত চারটি ইনিংসেই অফ স্ট্যাম্পের বাইরের চ্যানেলে আসা বলে ব্যাট ছুঁইয়ে প্যাভিলিয়নে ফেরেন কোহলি। শুধু জেমস অ্যান্ডারসনই নন, ওলি রবিনসন থেকে স্যাম কারেন- সবার ক্ষেত্রেই এই ঝামেলায় পড়েছেন ভারত অধিনায়ক।

গাভাস্কার তাই কথা বলেছেন কোহলির ইনটেন্ট বা ব্যাট করতে নামার সময়কার মানসিকতা নিয়ে। তিনি বলেন, ২০১৪ সালে টেকনিকে পরিবর্তন এনে সে আরও ৮ হাজার আন্তর্জাতিক রান করেছে। কিন্তু এবার সেটা কাজ করছে না। অফ স্ট্যাম্পের বাইরের বল সে এখন খেলছে ইনিংসের একদম শুরুতেই। আউট হবার ধরন ভালোভাবে পর্যবেক্ষণ করলে দেখা যায়, সে সময় তার পা থেকে ব্যাট থাকে অনেকটাই দূরে। অর্থাৎ, টেকনিকে ভুল হয়ে যাচ্ছে।

গাভাস্কার আরও বলেন, ইদানীং ইনটেন্ট নিয়ে অনেক কথা হচ্ছে। কারণ, উইকেটে সেট হবার জন্য ব্যাটাররা সময় নিলে বোলাররাও তখন জেঁকে বসার সুযোগ পায়। কিন্তু পাল্টা আক্রমণে গিয়ে বোলারের উপর চড়াও হলে আবার ফ্রন্ট ফুটে সাবলীলভাবে খেলার সুযোগ পায় ব্যাটার। কিন্তু এই ইতিবাচক ও আক্রমণাত্মক মানসিকতা কখনো কখনো বিপদও ডেকে আনতে পারে। কারণ, সব বলে তো আর মাঝ ব্লেডে টাইমিং হয় না। সে জন্য, ব্যাটারদের উচিত তাদের নিজ নিজ ব্যাটিং নিয়ে একান্তে ভাবা।

টেস্ট ব্যাটিং নিয়ে কোহলির প্রতি গাভাস্কারের পরামর্শও তাই এমনই, নিজের দুর্বলতাগুলো নিজেকেই খুঁজে বের করতে হবে। তিনি বলেছেন, টি-টোয়েন্টি ও ওয়ানডে থেকে এই মেজাজের ব্যাটিং সম্পূর্ণ আলাদা। এখানে চিরায়ত ঘরানার ব্যাটিং করতে হয়। আক্রমণ করার সুযোগ কেবল তখনই থাকবে, যখন মনে হবে এটাই সুযোগ এবং পা আর ব্যাট চলছে ঠিকভাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply