আফগানদের জন্য ফেসবুক-টুইটারের নতুন নিয়ম

|

আফগান সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের জন্য এলো নতুন নিয়ম। ছবি: সংগৃহীত।

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর আফগান সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা যেন এসব মাধ্যমে চিহ্নিত হয়ে না থাকে ও তাদের নিরাপত্তা বিঘ্নিত না হয় সেজন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা নিয়েছে ফেসবুক, টুইটার ও লিংকডইন।

গতকাল শুক্রবার (২০ আগস্ট) এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক এরই মাঝে আফগানদের জন্য বন্ধুতালিকার বাইরের থাকা কেউ তাদের আইডি পরিদর্শনের সুযোগ বন্ধ করে দিয়েছে। ফেসবুকের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, প্রতিষ্ঠানটি ওয়ান ক্লিক টুল নামে নতুন একটি ফিচার এনেছে যার মাধ্যমে আফগানরা তাদের আইডি পুরোপুরি লক করে রাখতে পারবে। বন্ধুতালিকার বাইরের কেউ তাদের অ্যাকাউন্টের টিকিটাও খুঁজে পাবে না।

অন্যদিকে, টুইটার তাদের আফগান ব্যবহারকারীদের জন্য এমন এক ফিচার এনেছে যার মাধ্যমে তারা অ্যাকাউন্টের এমন কোনো পোস্ট বা মেসেজ যা তাদের বিপদে ফেলতে পারে তা ডিলিট করে দিতে পারবে। কোনো ব্যবহারকারী যদি তার অ্যাকাউন্টে প্রবেশ করতে না পারে বা সেখানে তাদের এমন কোনো তথ্য থাকে যা তাদের তালেবান হামলার ঝুঁকিতে ফেলতে পারে, তবে টুইটারকে জানালে টুইটার নিজেই ব্যবহারকারী সেই অ্যাকাউন্টে প্রবেশ করতে না পারা ও তথ্য ডিলিট করতে না পারা পর্যন্ত অ্যাকাউন্টটি নেটিজেনদের কাছ থেকে আড়াল করে রাখবে।

এদিকে, লিংকডইন তাদের আফগান ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে আফগানদের অ্যাকাউন্ট অন্যদের কাছ থেকে আড়াল করে ফেলেছে। ফলে তাদের ওপর লিংকডইনে কেউ নজর রাখতে পারবে না বলে জানিয়েছে রয়টার্স।

/এস এন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply