গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে ভারতের লাগবে ৫০ বছর!

|

ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দেশের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ২০৭০ সালকে; যে সময়ের মধ্যে গ্রিনহাউস গ্যাস নিঃসরণের হার শূন্যে নামিয়ে আনবে ভারত। অন্যান্য অনেক দেশের নির্ধারিত সময়সীমার চেয়েই যা অনেক বড়। ভারতের মতো পঞ্চাশ বছরের দীর্ঘমেয়াদী সময় নেয়নি আর কোনো দেশই।

এছাড়াও গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হ্রাসের সামগ্রিক লক্ষ্যমাত্রাকেও প্রতিহত করেছে ভারত। বলেছে, শিল্পোন্নত দেশগুলোরই উচিত এ ব্যাপারে নিজেদের এগিয়ে আসা। কারণ, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে এই দীর্ঘ সময়ের দায় এড়াতে পারে না দেশগুলো।

যেভাবে কার্বন নিঃসরণ বাড়ছে ভারতে। ছবি: সংগৃহীত

চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই পৃথিবীর তৃতীয় বৃহত্তম কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ হচ্ছে ভারত। এর দ্রুত ক্রমবর্ধমান জনসংখ্যা এবং অর্থনীতি ব্যাপকভাবে কয়লা এবং তেলের উপর নির্ভরশীল। দেশটির গ্রিনহাউস গ্যাস নির্গমনের গ্রাফ ভয়াবহ রকমের ঊর্ধ্বমুখী। তাই প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া না হলে তা এই দেশ এবং পৃথিবীর জন্যই হবে এক দুর্যোগের কারণ।

কপ ২৬ জলবায়ু শীর্ষ সম্মেলনের চুক্তিতে একদম শেষ মুহূর্তে চীনের সহায়তায় পরিবর্তন আনতে বাধ্য করে ভারত। আর এর মাধ্যমেই কয়লা পোড়ানোর মাধ্যমে কার্বন নিঃসরণকে শূন্যের কোঠায় নামিয়ে আনার প্রতিশ্রুতিও হয়েছে অপেক্ষাকৃত দুর্বল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply