‘শুধু উইকেট না, সমস্যা আছে ব্যাটারদের টেকনিকেও’

|

টাইগারদের টেকনিকের খামতি নিয়ে বলেছেন নাজমুল আবেদীন ফাহিম।

টি-টোয়েন্টি ক্রিকেটের মারকুটে আবহের সাথে কিছুতেই মানিয়ে নিতে পারছে না টাইগার ক্রিকেটাররা। বিপিএলে উইকেট পাল্টে ফেললেই যে সমস্যার সমাধান হবে না, তা বলেছেন দেশ বরেণ্য কোচ নাজমুল আবেদীন ফাহিম। তিনি বলেছেন, সমস্যাটা গোড়াতেই। টেকনিকেই পিছিয়ে আছে বাংলাদেশের ক্রিকেটাররা। তিনি বলেন, টি-টোয়েন্টিতে বিশেষ ধরনের টেকনিক প্রয়োগ করতে হয় পাওয়ার হিটিংয়ের জন্য। যেমন, ফুটওয়ার্ক ভিন্ন হয়, কবজির কাজেও আসে পরিবর্তন। সবচেয়ে বড় কথা, খেলার মেজাজই থাকে ভিন্ন।

দেশের স্বার্থে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে ক্রিকেটের উন্নয়নে অবদান রাখার পরামর্শ দিয়েছেন দেশ বরেণ্য কোচ নাজমুল আবেদীন ফাহিম। বলেছেন, আমি নিজেই এমন কয়েকজন প্লেয়ার দেখেছি যারা বিপিএলে খেলে না কিন্তু ফার্স্ট ডিভিশন খেলে। তাদের চমৎকার হিটিং দক্ষতা রয়েছে। ফ্র্যাঞ্চাইজিগুলোর উচিত কিছুটা হলেও অ্যাডভেঞ্চারের মনোভাব রাখা। তারা চোখ-কান খোলা রাখলে দারুণ কিছু খেলোয়াড় উঠে আসবে, যারা টি-টোয়েন্টিতে মানিয়ে নিতে পারবে

সেই সেই সাথে টি-টোয়েন্টির সাথে মানিয়ে নিতে টেকনিকে বড় পরিবর্তন আনার জন্য ক্রিকেটারদের প্রতি আহ্বান জানিয়েছেন বর্ষীয়ান এই কোচ। তার দাবি, শুধু উইকেটের দায় দিয়ে পার পেতে পারেন না ক্রিকেটাররা।

আগামী ২০ জানুয়ারি শুরু হতে যাচ্ছে দেশের ক্রিকেটের সবচেয়ে জমকালো আসর বিপিএল। টি-টোয়েন্টির মারদাঙ্গা এই ফরম্যাটে শিরোপা যুদ্ধে নামবে ছয়টি দল। কিন্তু বিপিএলে কেবল ট্রফি জয়টাই মূল উদ্দেশ্য হওয়া উচিত নয়। বরং, দেশের ক্রিকেট উন্নয়নে অবদান রাখতে পারে ব্যয়বহুল এই টুর্নামেন্ট। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই টুর্নামেন্ট থেকে কীভাবে উপকৃত হতে পারে জাতীয় দলের ক্রিকেটাররা এবং পাইপলাইন তৈরিতে অবদান কীভাবে রাখতে পারে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্ট, সে বিষয়গুলোকে সবার আগে গুরুত্ব দিতে বলেছেন সর্বজন শ্রদ্ধেয় কোচ নাজমুল আবেদীন ফাহিম।

আরও পড়ুন: বিশ্বের প্রশংসিত পুরুষের তালিকায় মেসি, রোনালদোর পরেই শচীন

তবে এর পেছনে দায় বিসিবিরও আছে। এখনও নেই সুনির্দিষ্ট কোনো ক্রিকেট ক্যালেন্ডার। বিপিএল শুরু হতে মাসখানেক বাকি আছে। এই মুহূর্তে চলছে চার দিনের ক্রিকেটের আসর বিসিএল। আর অতীত অভিজ্ঞতা বলে, টুর্নামেন্টের আগে সর্বোচ্চ ৫ থেকে ৬ দিন অনুশীলনের সুযোগ পায় ক্রিকেটাররা। যা ক্রিকেটারদের এই ফরম্যাটের সাথে মানিয়ে নেবার জন্য খুবই অপর্যাপ্ত। এ ব্যাপারে নাজমুল আবেদীন ফাহিম বলেন, আমাদের তো আর কোনো টুর্নামেন্ট হয় না। এখন, এমন একটি বিশেষায়িত টুর্নামেন্টের আগে খেলোয়াড়দের যেভাবে প্রস্তুত হওয়া উচিত, তারা সেটা পায় না।

বিসিবির পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিদেরও দায়িত্বশীল হবার কথা বলেছেন অভিজ্ঞ এই কোচ। বলেছেন, দেশের ক্রিকেট উন্নয়নের বড় অংশীদার হতে পারে তারা।

আরও পড়ুন: করোনায় বিপাকে বাংলাদেশ দল


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply