চুরি যাওয়ার পঞ্চাশ বছর পর ফিরলো রোমান দেবতা বাকুসের মূর্তি

|

ছবি: সংগৃহীত

চুরি যাওয়ার পঞ্চাশ বছর পর রোমান দেবতা বাকুসের মূর্তি ফিরিয়ে দেয়া হয়েছে ফ্রেঞ্চ মিউজিয়ামে। ১৯৭৩ সালের ডিসেম্বরে ব্রোঞ্জের এই মূর্তিটি চুরি করা হয় ফ্রেঞ্চ মিউজিয়াম থেকে। সেই সাথে চুরি হয় ৫ হাজার রোমান কয়েন।

চুরি হওয়া শিল্পকর্ম খুঁজে বের করার কাজে দক্ষ গোয়েন্দা আর্থার ব্র্যান্ড জানতে পারেন যে, একজন সম্ভাব্য গ্রাহকের কাছে মূর্তিটি বিক্রি করার জন্য যোগাযোগ করেছেন অস্ট্রিয়ান এক শিল্প সংগ্রাহক। এরপর মূর্তিটির সন্ধান পান ব্র্যান্ড। তিনি বিবিসিকে বলেন, চুরি হওয়ার পঞ্চাশ বছর পর কোনোকিছু খুঁজে পাওয়ার ঘটনা সত্যিই বিরল। কারণ, চুরি হওয়া জিনিসকে নষ্ট করে ফেলাটাই তো সাধারণ ঘটনা।

১৮৯৪ সালে পূর্ব ফ্রান্সের ভার্টিলাম গ্রামে মাটি খননের সময় পাওয়া যায় ৪০ সেন্টিমিটার উচ্চতার মূর্তিটি। এর কয়েক বছর পর ফ্রেঞ্চ মিউজিয়ামে প্রদর্শনীর জন্য রাখা হয় দেবতা বাকুসের মূর্তি।

রোমান দেবতার মূর্তিটি চুরি হয়েছিল ১৯৭৩ সালে। ছবি: সংগৃহীত

সারা বিশ্বে চুরি যাওয়া মাস্টারপিসগুলো খুঁজে বের করে শিল্প জগতের ইন্ডিয়ানা জোন্স হিসেবে খ্যাতি পাওয়া আর্থার ব্র্যান্ড জানান, কীভাবে তিনি মূর্তিটি খুঁজে পেয়েছিলেন। তিনি জানান, অস্ট্রিয়ান একজন সংগ্রাহকের কাছ থেকে একজন ক্লায়েন্ট মূর্তিটি কেনার প্রস্তাব পান। তিনি মূর্তিটি কেনেন এবং যোগাযোগ করেন আর্থার ব্র্যান্ডের সাথে। ব্র্যান্ড ১৯২৭ সালের প্রত্নতত্ত্ব ম্যাগাজিনে মূর্তিটির একটি রেফারেন্স খুঁজে পান এবং ফরাসি পুলিশের কাছ থেকে মূর্তি চুরির পর থেকে এ পর্যন্ত সেই ঘটনাটি সম্পর্কিত সকল রিপোর্ট খুঁজে বের করেন।

আর্থার ব্র্যান্ড বলেন, আমি সংগ্রাহকের সাথে যোগাযোগ করেছি। তিনি তার সংগ্রহে একটি চুরি যাওয়া মাস্টারপিস রাখতে চাননি বলে সেটি ফেরত দিতে চেয়েছিলেন।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে রেকর্ড হলো ৫০০ মাইল লম্বা বিশ্বের দীর্ঘতম বজ্রপাত

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply