২০৩১ সালে প্রশান্ত মহাসাগরে ভেঙে পড়বে আন্তর্জাতিক স্পেস স্টেশন

|

আন্তর্জাতিক স্পেস স্টেশন

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ সাল পর্যন্ত নিয়মিত কার্যক্রম চালিয়ে ২০৩১ এর শুরুর দিকে প্রশান্ত মহাসাগরে ভেঙে পড়তে পারে আন্তর্জাতিক স্পেস স্টেশন। খবর বিবিসির।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে নাসা জানিয়েছে, প্রশান্ত মহাসাগরে পয়েন্ট নিমো নামে একটি জায়গা রয়েছে। ২০৩১ সালের শুরুতে এ জায়গায়ই পড়বে আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস)। পয়েন্ট নিমো মূলত ব্যবহৃত হয় পুরোনো মহাকাশযানের ভাগাড় হিসেবে। অনেক পুরোনো স্পেসশিপ ও স্পেসওয়েস্ট এখানে পড়েছে। এসবের মধ্যে রুশ মহাকাশ স্টেশন মির অন্যতম, যা ২০০১ সালে পয়েন্ট নিমোতে ভেঙে পড়ে।



প্রতিবেদনে নাসা আরও জানিয়েছে, ভবিষ্যতে পৃথিবী থেকে পরিচালিত মহাকাশ কার্যক্রম প্রাইভেট কোম্পানির মাধ্যমে পরিচালনা করা হতে পারে। বিশেষত পৃথিবীর কক্ষপথ ও এর আশপাশে যেসব অভিযান পরিচালিত হবে, সেগুলো বাস্তবায়নে ভূমিকা রাখবে এ বাণিজ্যিক খাত। প্রতিবেদনে ভবিষ্যতের মহাকাশ গবেষণা ও অভিযানে বড় ধরনের পরিবর্তনের আভাসও দিয়েছে নাসা।

নাসার বাণিজ্যিক মহাকাশ বিভাগের পরিচালক ফিল ম্যাকঅ্যালিস্টার বলেছেন, ব্যক্তিগত মালিকানাধীন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো পৃথিবীর কক্ষপথে অভিযান পরিচালনায় কারিগরি ও আর্থিকভাবে সক্ষম। এ বিষয়ে নাসার পক্ষ থেকে তাদের সব ধরনের সহায়তা দেয়া হবে।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে পৃথিবীর কক্ষপথে স্থাপন করা আইএসএস পরিচালিত হয়ে আসছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের পাঁচটি মহাকাশ সংস্থার যৌথ উদ্যোগে। ২০২৪ সাল পর্যন্ত আইএসএসের কার্যক্রম পরিচালনার কথা থাকলেও পাঁচটি মহাকাশ সংস্থা স্টেশটির কার্যক্রম ২০৩০ সাল পর্যন্ত চালিয়ে নেয়ার ব্যাপারে একমত হয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply