উত্তর কোরিয়ায় টিকা পাঠানো বন্ধ করলো কোভ্যাক্স

|

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ায় করোনা টিকার আর কোনো ডোজ পাঠানো হবে না, বলে জানিয়েছে দরিদ্র দেশগুলোকে টিকা সহায়তা দেয়ার জন্য গঠিত আন্তর্জাতিক জোট কোভ্যাক্স। সম্প্রতি যেসব দেশে টিকা পাঠানোর পরিকল্পনা ছিল সে তালিকা থেকে উত্তর কোরিয়ার নাম বাদ দিয়েছে তারা। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ২০২১ সালে উত্তর কোরিয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠানো হয়েছিল কোভ্যাক্সের পক্ষ থেকে। কিন্তু, সে সহযোগিতা ফিরিয়ে দিয়ে উত্তর কোরিয়া সরকার জানায়, অ্যাস্ট্রাজেনেকা টিকার বিরুদ্ধে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ থাকায় এ চালান নেবে না তারা। এরপরও সিনোভ্যাকের ৩০ লাখ ডোজের চালান দেশটিতে পাঠিয়েছিল ইউনিসেফ। কিন্তু সে চালানও ফেরত পাঠিয়ে দেশটির সরকার জানায়, উত্তর কোরিয়ায় কোনো করোনা রোগী নেই।

এভাবে পর পর কয়েকবার টিকার চালান ফেরত পাঠানোয় দেশটিতে টিকা সহায়তা পাঠানোর পরিকল্পনা স্থগিত করেছে কোভ্যাক্স।

কোভ্যাক্সের এক মুখপাত্র জানান, মহামারি নির্মূল করতেই বিভিন্ন দেশে টিকা সহায়তা পাঠাচ্ছে কোভ্যাক্স । উত্তর কোরিয়ার সরকার যখন করোনা মহামারিকে বৈশ্বিক প্রেক্ষাপটে বিবেচনা করবে, কেবল তখনই দেশটিতে সহায়তা পাঠানো যেতে পারে বলে মনে করে কোভ্যাক্স। তবে আমরা একেবারে বসে নেই, টিকা সহায়তার ব্যাপারে উত্তর কোরিয়ার সরকারের সাথে গ্যাভি ও কোভ্যাক্স প্রতিনিধিদের আলোচনা অব্যাহত আছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০২০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও টিকা সহায়তা প্রদানকারী আন্তর্জাতিক সংস্থা গ্যাভির যৌথ উদ্যোগে গঠিত হয় কোভ্যাক্স।

/এসএইচ




সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply