কানাডায় জব্দ হবে টিকা বিরোধী আন্দোলনকারীদের ব্যাংক হিসাব

|

ছবি: সংগৃহীত।

কানাডায় চলমান টিকা বিরোধী বিক্ষোভ দমনে আরও কঠোর অবস্থানে যাচ্ছে দেশটির সরকার। করোনা বিধিনিষেধ মানাতে পাস করা হচ্ছে জরুরি আইন। সোমবার (১৪ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। হুঁশিয়ারি দিয়ে বলেন, জব্দ করা হবে অবৈধভাবে বিক্ষোভকারীদের ব্যাংক হিসাব। এদিকে, ৬ দিন অচল থাকার পর চালু হয়েছে মার্কিন সীমান্তবর্তী অ্যাম্বাসেডর ব্রিজ।

টানা তিন সপ্তাহে গড়ালো কানাডায় ট্রাক চালকদের টিকা বিরোধী আন্দোলন। গুরুত্বপূর্ণ বেশির ভাগ সড়ক বন্ধ করে চলছে বিক্ষোভ। টানা এই আন্দোলনকে অবৈধ বলে অভিহিত করেন দেশটির প্রধানমন্ত্রী। বলেন, দেশের নিরাপত্তা এবং অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় অপ্রত্যাশিত পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে সরকার। জারি করতে হচ্ছে জরুরি আইন। এছাড়া, বিক্ষোভকারীদের ব্যাংক হিসাব জব্দের হুঁশিয়ারিও দেন তিনি। তবে এখনই সেনাবাহিনী নামানোর কোনো পরিকল্পনা নেই বলেও জানান ট্রুডো।

এনিয়ে ট্রুডো বলেন, যেভাবে সড়ক অবরোধ করে বিক্ষোভ করা হচ্ছে তা কখনও বৈধ আন্দোলন হতে পারে না। প্রতিদিন বহু মানুষ ভোগান্তিতে পড়ছে। কমে গেছে পণ্য সরবরাহ। তাই বাধ্য হয়ে মন্ত্রী সভায় সব রাজ্য সরকারদের নিয়ে আলোচনা করতে হয়েছে। জরুরি এই আইন ব্যবহার করা হবে আইনপ্রয়োগকারী বিভিন্ন সংস্থাকে সহায়তায়। মূলত কানাডাকে নিরাপদ রাখতে, সবার কর্ম নিশ্চিত করতেই কাজ করে যাচ্ছি।

আরও পড়ুন: ইসরায়েলি অভিযানে ফিলিস্তিনি কিশোর নিহত

দেশটিতে বৈধ বারের দাবিতে সবশেষে ১৯৮৮ পাস হয়েছিলো জরুরি আইন। এদিকে, আদালতের সিদ্ধান্ত মেনে টানা ৬ দিন বন্ধ থাকার পর চালু হয়েছে যুক্তরাষ্ট্রের সাথে গুরুত্বপূর্ণ সীমান্তবর্তী ‘অ্যাম্বাসেডর ব্রিজ। স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে পণ্য সরবরাহ।

অন্টারিও রাজ্য সরকার ডাগ ফোর্ড বলেন, গত শুক্রবার জরুরি অবস্থা জারির মতো সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলাম। আমাদের নিরাপত্তা বাহিনী খুব দক্ষতার সাথে পরিস্থিতি সামাল দিয়েছে। এখন অ্যাম্বেসেডর ব্রিজ চালু হয়েছে। আশা করছি বিক্ষোভকারীরা পরিস্থিতি বিবেচনা করে তাদের আন্দোলন বন্ধ করবে।

এদিন, অন্টারিও সরকার জানায়, রাজ্যটিতে তুলে নেয়া হচ্ছে ভ্যাকসিনের সনদ দেখানোর বাধ্যবাধকতা। যা কার্যকর হবে আগামী ১ মার্চ থেকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply