নিজেকে ‘জার’ মনে করেন পুতিন: মার্কিন বিশেষজ্ঞ

|

ছবি: ইকোনমিস্ট

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেকে ‘জার’ মনে করেন। শতাব্দী ধরে যে রাজবংশ রুশ সাম্রাজ্য শাসন করেছে, পুতিন নিজেকে তেমন কিছুই ভাবেন। ওবামা প্রশাসনে দায়িত্ব পালন করা মার্কিন এক বিশ্লেষক এমনটি বলেছেন সিএনএনকে।

রোববার (৬ মার্চ) মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদে রাশিয়ার সাবেক পরিচালক আনা মাকাঞ্জু বলেছেন, নিজ লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ করতে রাশিয়ার অর্থোডক্স চার্চকে ব্যবহার করেছেন পুতিন।

রাশিয়ান অর্থোডক্স চার্চ ঐতিহাসিকভাবে রোমানভ জারদের জন্য বৈধতা এবং সমর্থনের স্তম্ভ হিসেবে কাজ করেছিল। বলশেভিক বিপ্লবের সময় কমিউনিস্টরা ক্ষমতায় এসে রাশিয়ান অর্থোডক্স চার্চগুলোকে ধ্বংস করে দেয়। কারণ, এই গীর্জাগুলো ছিল জারদের উপাসনাস্থল।

তবে সোভিয়েত ইউনিয়নের পতনের প্রায় ২৬ বছরে চার্চের ভূমিকা পরিবর্তিত হয়েছে, এবং রুশ পরিচয়ের একটি স্বতন্ত্র সূচক হিসেবে এখন চার্চকে গ্রহণ করেছে ক্রেমলিন। আনা মাকাঞ্জুর মতে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোভিয়েত ইউনিয়নের কেজিবি এজেন্ট থাকাকালে নাস্তিক হিসেবে নিজের পরিচয় দিলেও পরবর্তিতে অর্থোডক্স খ্রিস্টান ধর্ম গ্রহণ করেন। রুশ প্রেসিডেন্টকে এখন প্রায়ই জাতীয় টেলিভিশনে সম্প্রচারকৃত চার্চের অনুষ্ঠানগুলোতে হাজির হয়ে সেখানকার নেতৃত্বের প্রতি সম্মান প্রদর্শন করতেও দেখা যায়।

আরও পড়ুন: নিজ জনগণের স্বার্থেই বন্ধ করুন যুদ্ধ, জেলেনস্কিকে পুতিন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply