হাতে লেখা টিকিটের দিনে ফিরে গেলো রেলওয়ে

|

দিন পাঁচেকের জন্য রেলওয়ে ফিরে গেছে পুরনো সেই দিনের হাতে লেখা ট্রেনের টিকেট। অনলাইনে টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান রদবদলের মধ্যবর্তী সময়ে যাত্রীসেবা দিতে এই আয়োজন। পুরানো পদ্ধতিতে বেশি সময় লাগায় চরম ভোগান্তিতে যাত্রীরা। যদিও তাদের আশা, নতুনভাবে অনলাইনে টিকিট বিক্রি শুরুর পর টিকিট কালোবাজারি আর হবে না।

রাজশাহী স্টেশনে দেখা যায়, পুরো প্লাটর্ফম জুড়ে ছড়িয়ে ছিটিয়ে মানুষ। লম্বা লাইনে ট্রেনের টিকেটের জন্য তাদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা। ২১ মার্চ থেকে ৫ দিন অনলাইন ও কম্পিউটারাইজড টিকেট বিক্রির বদলে এক দিনের অগ্রিম টিকিট ইস্যুর পাশাপাশি শতভাগ ম্যানুয়াল টিকেট বিক্রির কারণে এমন ভোগান্তি। সবচেয়ে বেশি ভোগান্তিতে নারী ও প্রতিবন্ধীরা।

রেলওয়ের টিকিটিং প্ল্যাটফর্ম সিএনএস বিডির সঙ্গে চুক্তি শেষ হওয়ায় নতুন করে টিকিট বিক্রির দায়িত্ব পেয়েছে সহজ ডটকম। কারিগরি কাজের জন্য ২৫ মার্চ পর্যন্ত কাউন্টার থেকে বিক্রি হবে সব ট্রেনের শতভাগ হাতে লেখা টিকিট। যাত্রীরা বলছেন, নতুন করে অনলাইনে টিকিট বিক্রি শুরু হলে যেন আর কালোবাজারি না হয়।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলছেন, সাময়িক এই অসুবিধা কেটে যাবে ২৬ মার্চ থেকে। নতুন প্রতিষ্ঠান আরও ভালো সেবা দেবে, গ্রাহকদের মতো এমন আশা তাদেরও।

বাংলাদেশ রেলওয়েতে ১৯৯৪ সালে ২৭টি স্টেশনে কম্পিউটার ভিত্তিক টিকেটিং সিস্টেম চালু করা হয়। বর্তমানে ১০৪টি আন্তঃনগর ট্রেনের টিকিট ৭৭টি স্টেশনে কম্পিউটারের মাধ্যমে ইস্যু করা হয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply