খারকিভে মিসাইল হামলার মধ্যেই স্কুল সংস্কারে নামলেন অভিভাবকরা

|

যেকোনো সময় আবারও হতে পারে মিসাইল হামলা তবুও স্কুল সংস্কার করছেন স্থানীয় অভিভাবকরা

যুদ্ধের শুরু থেকেই শঙ্কা ছিলো রুশ বাহিনীর হামলার অন্যতম প্রধান টার্গেট খারকিভ শহর। গেলো ২৪ ফেব্রুয়ারি চূড়ান্ত অভিযান শুরুর কয়েক দিনের মাথায় শহরটি দখলে নেয়ার দাবি করে পুতিন বাহিনী। তবে সেখানে এখনও থামেনি রুশ আগ্রাসন। প্রতিদিনই চালানো হচ্ছে রকেট হামলা। বাদ যাচ্ছে না আবাসিক ভবন, এমনকি শিক্ষা প্রতিষ্ঠান।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখলে নেয়ার দাবি করলেও এখনও সেখানে গোলাবর্ষণ অব্যাহত রেখেছে রাশিয়া। রকেট হামলা চালিয়ে ধ্বংস করা হচ্ছে একের পর এক বেসামরিক স্থাপনা, বাদ যাচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানও। এদিকে, হামলার মধ্যেই গুড়িয়ে দেয়া একটি স্কুল সংস্কারে নেমে নজর কেড়েছেন ওই স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকরা।

সম্প্রতি রুশ হামলায় গুড়িয়ে দেয়া একটি স্কুল সংস্কারে লেগে পড়েছেন সেখানকার অভিভাবকরা। হামলা আতঙ্কের মধ্যেও এমন উদ্যোগে সবার বাহবা কুড়াচ্ছেন তারা।

স্কুল সংস্কার করতে আসা এক অভিভাবক বলেন, আমার দুই মেয়ে এই স্কুলেই অষ্টম গ্রেডে পড়তো। পাশের ভবনেই তাদের ক্লাস হতো। এখন এখানে আর কোনো কিছুই অবশিষ্ট নেই, সব ধুলোয় মিশে গেছে। কতোটা অমানবিক হলে এভাবে কোনো শিক্ষা প্রতিষ্ঠান গুড়িয়ে দেয়া যায়! জানিনা কখন আবার হামলা হবে, তবুও আমরা সবাই মিলে চেষ্টা করছি সংস্কারের।

স্কুল পরিচালকের দাবি, আগামী ১ সেপ্টেম্বর থেকে স্কুলটি পাঠদানের উপযুক্ত করার লক্ষ্যে কাজ চলছে। এর মধ্যে রুশ বাহিনীকে নতুন করে আর হামলা না চালানোর অনুরোধও করেছেন তিনি।

স্কুলটির পরিচালক লিলিয়া শারলিয়া বলেন, যথা সময়ে যেন শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে ফিরতে পারে এ জন্য সব আবার নতুন করে সংস্কার করছি। প্রায় শতবছরের পুরোনো এ স্কুলের এমন দশা দেখে এখানকার সবারই মন খারাপ।

খারকিভবাসীর প্রত্যাশা, দ্রুত বন্ধ হবে যুদ্ধ। আবারও স্বাভাবিক জীবনযাপনের নিশ্চয়তা নিয়ে বেড়ে উঠবে নতুন প্রজন্ম।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply