জি-২০ থেকে বহিষ্কার হতে পারে রাশিয়া!

|

ছবি: সংগৃহীত

গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ থেকে রাশিয়াকে বহিষ্কার করার ব্যাপারে ভাবছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।
বুধবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (২২ মার্চ) জি-২০ থেকে রাশিয়ার সদস্যপদ বাতিল করতে মার্কিন কর্মকর্তাদের পরামর্শ দিয়েছে পোল্যান্ড। জবাবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইতিবাচক সাড়াও পেয়েছে তারা।

বিশ্লেষকদের মতে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের পক্ষ থেকে এমন পদক্ষেপ নেয়া হলে সেটি রাশিয়ার বিরুদ্ধে বিদ্যমান অর্থনৈতিক নিষেধাজ্ঞার সাথে যুক্ত হবে। কিন্তু পশ্চিমাদের এ পদক্ষেপের বিরুদ্ধে চীন, ভারত ও সৌদি আরবসহ অন্যান্য গুরুত্বপূর্ণ জি-২০ দেশগুলো ভেটো দিতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা।

তবে, গ্রুপ অব সেভেন বা জি-৭ এর সদস্যভুক্ত পশ্চিমা মিত্ররা চলতি বছর জি-২০ সম্মেলন বয়কট করতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। সংস্থাটির বর্তমান সভাপতি ইন্দোনেশিয়াকে এ নিয়ে সতর্ক করা হয়েছে বলে জানা গেছে। এবং ইতোমধ্যে এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে জাকার্তা।

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোর জোট জি-২০। শিল্পোন্নত ধনী দেশগুলোর এ সংগঠনের সদস্য সংখ্যা ১৯ এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জলবায়ু পরিবর্তন ও উন্নয়নসহ বিশ্ব অর্থনীতিকে প্রভাবিত করে এমন সমস্যাগুলোর বিষয়ে সমন্বিত পদক্ষেপ নেয়াই জি-২০ এর লক্ষ্য।

উল্লেখ্য, রাশিয়া এর আগে জি-৭ এর সদস্য ছিল। মূলত রাশিয়াকে সদস্য করার জন্যই সংস্থাটি জি-৭ থেকে জি-৮ এ রূপান্তরিত হয়। ২০১৪ সালে ক্রিমিয়া দখল করলে রাশিয়াকে জি-৭ থেকে বহিষ্কার করা হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply