ডারবানের কিংসমিডে টাইগারদের টেস্ট, সহায়তা পেতে পারেন স্পিনাররা

|

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্টের ভেন‍্যু ডারবানের কিংসমিড ক্রিকেট স্টেডিয়াম। প্রোটিয়াদের চিরাচরিত বাউন্সি কন্ডিশনেও এই মাঠে সহায়তা পেয়ে থাকেন স্পিনাররা। সেই সাথে, উপমহাদেশের দলগুলোর রেকর্ডও এই মাঠে বেশ ভালো।

১৯২৩ সালে দক্ষিণ আফ্রিকা- ইংল‍্যান্ড টেস্ট দিয়ে এই মাঠে শুরু হয় আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা।এই মাঠের দর্শক ধারণক্ষমতা ২৫ হাজার। স্টেডিয়ামটিতে এর আগে একটি মাত্র ম‍্যাচ খেলেছে বাংলাদেশ। কিন্তু সুখস্মৃতি বলতে কিছুই নেই টাইগারদের, বরং আছে কিছুটা হতাশা। ২০০৩ বিশ্বকাপে এই মাঠেই কানাডার কাছে হারের লজ্জা পেয়েছিল বাংলাদেশ।

ডারবানে সর্বোচ্চ তিন উইকেট শিকারি হলেন ডেল স্টেইন, শন পোলক ও মাখায়া এনটিনি। তাদের উইকেট যথাক্রমে ৫০, ৪৪ ও ৪৩। তবে তারা সবাই খেলেছে ১০টির বেশি টেস্ট। কিন্তু মাত্র ৪ ম‍্যাচে ৩০ উইকেট আছে স্পিনার হিউ টেফিল্ডের। এছাড়াও এখানে মুরালিধরন, শেন ওয়ার্ন, মুস্তাক আহমেদ ও রবীন্দ্র জাদেজার আছে ৬ উইকেট নেবার কীর্তি। এই মাঠে ৪৪ ম‍্যাচে ১৪ জয়ের বিপরীতে ১৬ বার হেরেছে স্বাগতিকরা। এই মাঠে শ্রীলঙ্কা দুইবার, ভারত ও পাকিস্তান জিতেছে একটি করে ম‍্যাচ।

ডারবানের কিংসমিডে সর্বোচ্চ দলীয় স্কোর ৯ উইকেটে ৬৫৮। ২০০৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই স্কোর গড়েছিল প্রোটিয়ারা। ডারবানেই ক‍্যারিয়ার সেরা ২৭৫ রানের ইনিংস খেলেছিলেন গ‍্যারি কার্স্টেন। তাই প্রথম টেস্ট ভেন্যু সম্বন্ধে দক্ষিণ আফ্রিকান এই কিংবদন্তি ক্রিকেটারের কাছ থেকে কেপটাউনের ক‍্যাম্পে গুরুত্বপূর্ণ টিপস নিয়েছেন মুমিনুল হকরা।

আরও পড়ুন: ‘ড্রেসিংরুমে সাকিবের সাথে সুসম্পর্ক নেই’, যা বললেন তামিম

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply