‘অজানা’ হেপাটাইটিস ছড়িয়ে পড়েছে ৩৩টি দেশে: ডব্লিউএইচও

|

ছবি: সংগৃহীত।

করোনার ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই বিরল মাঙ্কিপক্সের সংক্রমণ শুরু হয়েছে বিভিন্ন দেশে। এরই মধ্যে আরও একটি দুঃসংবাদ দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এখন পর্যন্ত মোট ৩৩টি দেশে এক বিশেষ ধরনের হেপাটাইটিস ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে সংস্থাটি। ডব্লিউএইচও জানাচ্ছে, ‘অজানা’ এই হেপাটাইটিসের মূল শিকার শিশুরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে শুক্রবার (২৭ মে) এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বিশ্বের ৩৩ দেশে অন্তত ৬৫০ জন শিশুর দেহে ‘অ্যাকিউট হেপাটাইটিস’ শনাক্ত হয়েছে। গত ৫ এপ্রিল থেকে ২৬ মে’র মধ্যে এসব রোগীকে শনাক্ত করা হয়েছে। এ ছাড়া আরও ৯৯ জন সন্দেহভাজন রোগী পর্যবেক্ষণে রয়েছে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, এখন পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়ে ৯ জন শিশুর মৃত্যুও হয়েছে। তবে এর উৎস এখনও ‘অজানা’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, কোথা থেকে এই রোগের উৎপত্তি হলো তা তদন্ত করছে ডব্লিউএইচও। এই রোগে আক্রান্ত শিশুদের লিভার অনেক সময় অকার্যকর হয়ে পড়ছে। ডব্লিউএইচও এর মতে, রোগটি বিশ্বব্যাপী ভয়াবহ হারে হয়তো ছড়িয়ে পড়বে না। কিন্তু মাঝারি মাত্রার ঝুঁকি রয়েই গেছে।

রোগটি সবচেয়ে বেশি ছড়িয়ে পড়েছে ইউরোপে। এ পর্যন্ত ইউরোপের ২২টি দেশে ৩৭৪ জনের শরীরে এ রোগ শনাক্ত হয়েছে। শুধু যুক্তরাজ্যেই শনাক্ত হয়েছে ২২২ জন। এরপরের অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শনাক্ত হয়েছে ২৪০ জন রোগী। এ ছাড়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৩৪, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১৪ এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে ৫ জন শিশু এ রোগে আক্রান্ত হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply