সিলেটের পাঁচ উপজেলায় বন্যা পরিস্থিতির উন্নতি

|

সুরমা, সারি ও ধলাই নদীর পানি কিছুটা কমায় বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে সিলেটের সদর, কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও বিশ্বনাথ উপজেলায়।

অন্যদিকে, সোমবার পর্যন্ত কুশিয়ারা নদীর পানি বৃদ্ধিতে নতুন করে প্লাবিত হয়েছে জকিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বিয়ানীবাজার, বালাগঞ্জ, ওসমানীনগর ও গোলাপগঞ্জ উপজেলা। সবচেয়ে ভয়াবহ রূপ ধারন করেছে জকিগঞ্জে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, জকিগঞ্জে বন্যা প্রতিরক্ষা বাধের ৩৯টি স্থান দিয়ে পানি প্রবেশ করছে। এরমধ্যে সবচেয়ে বেশি ভাঙন দেখা দিয়েছে সুলতানপুর ইউনিয়নে। নতুন করে পানি বন্দি হয়ে পড়েছে লাখও মানুষ।

যেসব এলাকায় পানি কিছুটা কমেছে, সেখানেও বেশিরভাগ মানুষ এখনও আশ্রয় কেন্দ্রে রয়েছে। খাবার ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

এছাড়া, ভারি বৃষ্টিপাত বন্ধ থাকায় সুনামগঞ্জেও বানের পানি কিছুটা কমেছে। ভারী যানবাহন চলতে শুরু করেছে সিলেট- সুনামগঞ্জ সড়কে। তবে সদরের অনেক এলাকা এখনও প্লাবিত। পানিবন্দি ২০ লাখেরও বেশি মানুষ। ছাতক- দোয়ারাবাজার উপজেলার গ্রামগুলোর মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। এখনও সেখানে কোমরজল পেরিয়ে চলাচল করতে হচ্ছে। তাহিরপুর-বিশ্বম্ভপুর-দিরাই-শাল্লা-ধর্মপাশায় সরকারি সহায়তার জন্য অপেক্ষা করছে লাখ লাখ মানুষ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply