লাল বলে পারভেজ ইমনের টি-টোয়েন্টির অনুশীলন! প্রশ্নবিদ্ধ ঘরোয়া কাঠামো

|

পারভেজ ইমন। ছবি: সংগৃহীত

সবশেষ বিপিএলে মাত্র একটি ম্যাচ খেলা পারভেজ হোসেন ইমন এখন জাতীয় টি-টোয়েন্টি দলে। তাকে আন্তর্জাতিক মঞ্চে বিবেচনা করায় আবারও প্রশ্ন উঠছে দেশের ঘরোয়া টি-টোয়েন্টির কাঠামো নিয়ে। এখন এইচপির হয়ে খুলনায় ‘এ’ দলের বিরুদ্ধে লাল বলের ক্রিকেট খেলছেন পারভেজ ইমন। এ যেন সারারাত বাংলা পরীক্ষার প্রস্তুতি নিয়ে হলে গিয়ে দেখা গেল, প্রশ্ন তো এসেছে অংকের!

গেল ক’দিন আগেই এমন পরীক্ষার্থীর দশা হয়েছিল এনামুল বিজয়ের। ওয়ানডে ক্রিকেটের দুর্দান্ত প্রস্তুতি নিয়ে পরীক্ষাটা দিলেন তিনি টি-টোয়েন্টি আর টেস্টের। আর টিম ম্যানেজমেন্টের এমন গোলমেলে অংক মেলাতে না পেরে ওয়ানডের পরীক্ষা দেয়াই হলো না বিজয়ের।

২০২০ সালে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে এক দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন পারভেজ হোসেন ইমন। বাংলাদেশে এমন একজন স্ট্রোক মেকারকে দেখে চোখ ছানাবড়া হয়ে যায় সবার। সেবার ৯ ইনিংসে ইমন রান করেছিলেন ২৩৩, স্ট্রাইক রেট ছিল ১৩০.৮৯। মাঝে আশীর্বাদ হয়ে এল কোভিডের কারণে স্থগিত ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি। সেখানে মোহামেডানের হয়ে ১৪ ম্যাচে ৩৩০ রান করেন পারভেজ ইমন। আর এখানেই শেষ ইমনের টি-টোয়েন্টির পাঠ। এরপর মাস ছয়েক পরের বিপিএল এর জন্য ছিল অপেক্ষা। এর মাঝে দেশে নেই কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট, নেই এই ফরম্যাট নিয়ে কোনো বাড়তি প্রস্তুতি। আর এভাবেই একজন টি-টোয়েন্টি স্পেশালিস্ট হারিয়ে ফেলেন এই ফরম্যাটের ধারা।

গত ১ বছরে ইমন খেলেছেন বিসিএলের ম্যাচ। প্রিমিয়ার ডিভিশন ৫০ ওভারের টুর্নামেন্ট আর বিপিএলে কোনোমতে সুযোগ পেয়েছিলেন একটি মাত্র ম্যাচে। এরপর এইচপির হয়ে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে খেলেছেন ৫০ ওভারের ম্যাচ। এখন খেলছেন লাল বলের লম্বা ভার্সন। সেই পারভেজ ইমনকেই নেয়া হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে।

ইমনের মতো স্ট্রোক মেকারকে নেয়ার উদ্যোগটা অবশ্যই প্রশংসনীয়। কিন্তু প্রশ্নটা প্রক্রিয়া নিয়ে। দেশে বিপিএল বাদে নেই আর কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ইমনের মতো পারফর্মাররা পান না টি-টোয়েন্টির ম্যাচ প্র্যাকটিস। ফলে বাংলা পরীক্ষার প্রস্তুতি নিয়ে আন্তর্জাতিক মঞ্চে অংক পরীক্ষাই দিতে হয় ক্রিকেটারদের।

আরও পড়ুন: ১০-১২টি নয়, শীর্ষ ৬টি দেশ টেস্ট খেলুক: রবি শাস্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply