এশিয়া কাপে পাশ করলো কারা, যা বললেন হাবিবুল বাশার

|

বিশ্বকাপে প্রত্যাশার চাপ না নিয়েই খেলতে চায় বাংলাদেশ। এমনটি বলেছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন। সোমবার (১২ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাওয়া শ্রীরামের ক্যাম্প সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে দল ঘোষণার ক্ষেত্রে। তবে স্বস্তির খবর হচ্ছে, ইনজুরি কাটিয়ে ফিট লিটন-সোহানদের পাওয়া যাবে বিশ্বকাপে। মিরপুরে টাইগারদের বিশ্বকাপ মিশন নিয়ে এমন আশার কথাই শুনিয়েছেন সুমন।

এশিয়া কাপের সবচেয়ে বড় চমক ছিল ইবাদত। তবে একই ম্যাচে তিনি দেখেছেন মুদ্রার এপিঠ-ওপিঠ। তাই হয়তো মিরপুরে নিজেকে খুঁজে ফিরছিলেন বার বার। এবাদতের মতো ব্যর্থতা ভুলে বিসিবির চোখও এখন টি-টোয়েন্টি বিশ্বকাপে। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। সেখানে কি পরীক্ষা নিরীক্ষার সুযোগ আছে? এশিয়া কাপেই বা পাশ করলো কারা?

মিরপুরে এসব প্রশ্নের উত্তর দিচ্ছিলেন নির্বাচক হাবিবুল বাশার সুমন। তিনি বলেন, পাশ কে করেছে আর কে ফেল করেছে সেসব এখন আমি বলতে চাচ্ছি না। খেলোয়াড় নির্বাচনের আগে সেটি বলাও কঠিন। ত্রিদেশীয় টুর্নামেন্ট কোনো পরীক্ষা-নিরীক্ষার জায়গা হবে না। যেহেতু, বিশ্বকাপ এখন দরজায় কড়া নাড়ছে; তাই বিশ্বকাপের সম্ভাব্য দলটাই ত্রিদেশীয় টুর্নামেন্টে খেলবে। যারা বিশ্বকাপ খেলবে, তাদেরই সেই দলে রাখা হবে।

এশিয়া কাপে বাংলাদেশ শিবিরে সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম ছিল ইনজুরি। বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে দেখা মিলছে ফিট লিটন, সোহান, রাব্বি কিংবা হাসান মাহমুদের। কাছ থেকে খেলোয়াড়দের ইনজুরি কাটিয়ে উঠতে দেখে স্বস্তির খবর দিয়েছেন সুমন। বিসিবির এই নির্বাচক বলেন, লিটন এখন ভালো আছে। ওর সামনে একটা ফিটনেস টেস্ট। তবে দেখে মনে হয়েছে, ত্রিদেশীয় আসরের আগেই সে ফিট হয়ে যাবে। সোহানকে নিয়েও দুশ্চিন্তা নেই। সেও ফিট হয়ে যাবে। ইয়াসির রাব্বি ফিটনেস টেস্ট দিয়েছে। সেও ঠিক আছে। যে তিনজনকে নিয়ে আমরা চিন্তিত ছিলাম, যতদূর দেখেছি ওরা সবাই ঠিক আছে।

ওপেনিং, পেস বোলিং কিংবা অস্ট্রেলিয়ার বিরুদ্ধ কন্ডিশন- ভাবনার জায়গা আছে অনেক। অনেকেই বিবেচনায় আছে বিসিবির। সৌম্য সরকারকে তাই খুব সিরিয়াস দেখালো নেটে। তবে অস্ট্রেলিয়া দলের সাথে কাজ করার অভিজ্ঞতা কাজে লাগিয়ে ১২ তারিখ থেকে শুরু হতে যাওয়া শ্রীধরনের ক্যাম্প সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে বলে মনে করেন নির্বাচক হাবিবুল বাশার। তিনি বলেন, অবশ্যই শ্রীরামের থেকে বড় সাহায্যই পাওয়া যাচ্ছে। ও অস্ট্রেলিয়া দলের সাথে কাজ করেছে। অস্ট্রেলিয়ার কন্ডিশন সম্পর্কেও ভালো জানে। কেমন চ্যালেঞ্জ আসবে, সে সম্পর্কেও ওর ভালো ধারণা আছে। তিনদিনের ক্যাম্প মূলত সেটা নিয়েই যে, আমাদের গেম প্ল্যান ঠিক করা। খেলোয়াড়দের কন্ডিশন ও চ্যালেঞ্জ সম্পর্কে ধারণা দেয়া।

বিশ্বকাপের মত আসরে সবারই প্রস্তুতি থাকে, থাকে চাপের পাহাড়। আর তাই চাপ না, খোলা মনে নিজেদের সেরাটা খেলার লক্ষ্য নিয়ে যেতে চান হাবিবুল বাশার সুমন।

আরও পড়ুন: আত্মজীবনীতে ‘ফিক্সিং বোমা’ নিয়ে আসছেন ওয়াসিম আকরাম

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply