সবজির বাজারে আগুন নামিয়ে দিয়েছে তিনদিনের বৃষ্টি

|

দেশে আবহাওয়া একটু বৈরি হলেই সবজি বাজারে ঢুকতে বুক কাঁপে ক্রেতাদের। গত ৩ দিনের বৃষ্টির পর সে বাস্তবতা বদলায়নি। রাজধানীর পলাশী বাজারে একাধিক সবজির দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। দ্বিগুণ হয়েছে কাঁচামরিচের দাম। যোগান কমেছে উত্তরাঞ্চলের পাইকারি আড়তেও। ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টিতে সবজি নষ্ট হওয়াতেই এ বিপত্তি। কিন্তু এত বেশি হারে দাম বৃদ্ধির যুক্তি খুঁজে পাচ্ছেন না ক্রেতারা।

বাজারে আসতে শুরু করেছিল আগাম শীতের সবজি। কিন্তু গত কয়েকদিনে সে যোগানে ভাটা পড়েছে। তাই ছুটির দিনে সিমের কেজি দেড়শ টাকা। ২০ টাকা বেশি গুনতে হবে এক কেজি বেগুনের জন্য। ৩ দিনের ব্যবধানে দাম দ্বিগুণ হয়েছে কাঁচামরিচের। একই হারে বেড়েছে অন্যান্য পণ্যের দর। ব্যবসায়ীরা বলছেন, পাইকারের সামনে তারা অসহায়। আর ক্রেতারা তো হিসেবই মেলাতে পারছেন না, মাত্র ৩ দিনে সবজির দাম কেজিতে এত টাকা কীভাবে বাড়তে পারে!

সবজির আনাগোনা কমেছে উত্তরের পাইকারি আড়তেও। বেগুন, পটল, মুলা, চিচিঙ্গার কেজি এখানে কমবেশি ৩৫ টাকা। ছেড়ে কথা বলছে না কাঁচামরিচ। ব্যবসায়ীরা জানালেন, বৃষ্টির এই ধাক্কা চলবে আরও কয়েক দিন। এরপর নতুন সবজি বাজারে আসতে শুরু করলে আবার স্বাভাবিক হবে পরিস্থতি।

এদিকে টানা বৃষ্টিতে কৃষকের মাথায় হাত। বেগুন, কুমড়া, শসাসহ শাকজাতীয় পণ্যের বীজতলা নষ্ট হয়ে গেছে অনেকের। অনেক এলাকায় পানি ঢুকে পড়েছে নিম্নাঞ্চলে। তাই শেড দিয়েও শেষ রক্ষা হবে কিনা জানেন না চাষিরা। তারা বলছেন, শীতের সবজির আগাম আবাদ নষ্ট হলে দাম নিয়ে ভোগান্তি আরও বাড়বে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply