ভারতে ‘ইউটিউবারদের গ্রাম’, যেখানে ৩৩ শতাংশ মানুষই ইউটিউবার

|

‘ইউটিউবারদের গ্রাম’ শুনতে আজব লাগলেও এমনই এক গ্রামের দেখা মিলবে ভারতে। দেশটির ছত্তিশগড়ে অবস্থিত গ্রামটির নাম ‘তুলশি’। এই গ্রামের ৩৩ শতাংশ মানুষই ইউটিউবার। কেউ অভিনয় করেন, আবার কেউ কাজ করেন ক্যামেরার পেছনে। অনেকেই চাকরি ছেড়ে ইউটিউবে ভিডিও বানানোকে নিয়েছেন পেশা হিসেবে। খবর রয়টার্সের।

ভারতের ছত্তিশগর রাজ্যের তুলশি নামের ছোট্ট গ্রামটির জনসংখ্যা মাত্র তিন হাজার। তবে অবাক করা তথ্য হচ্ছে এই গ্রামের ১ হাজারেরও বেশি মানুষ কোনো না কোনোভাবে ইউটিউবার, কেউ অভিনয় করেন তো আবার কেউ করেন ভিডিওগ্রাফির কাজ। গ্রামবাসীদের অন্তত ৪০টি ইউটিউব চ্যানেল রয়েছে।

মাত্র পাঁচ বছর আগেও দৃশ্যটা এমন ছিলো না। জ্ঞানেন্দ্র শুক্লা ও মনোজ কুমার নামের দুই বন্ধুর হাত ধরেই গ্রামটির অন্যতম জীবিকার মাধ্যম হয়ে উঠেছে ইউটিউব। স্বাধীন জীবনের আশায় চাকরি ছেড়ে ইউটিউবে ভিডিও বানানো শুরু করেন তারা। নানা চড়াই-উৎরাই পেরিয়ে পান সফলতা। তাদের দেখেই এই কাজে আগ্রহী হয়ে ওঠেন অন্যরাও।

এ বিষয়ে ভারতীয় ইউটিউবার জ্ঞানেন্দ্র শুক্লা বলেন, প্রথম দিকে, কীভাবে ভিডিও বানায় আর কী নিয়ে ভিডিও বানাবো সেই বিষয়ে আমাদের কোনো ধারণা ছিলো না। এছাড়া আমাদের কোনো ক্যামেরাও ছিলো না। তাই আমরা মোবাইলেই ভিডিও ধারণের সিদ্ধান্ত নেই। পরে ইউটিউব ভিডিও দেখে কীভাবে ক্যামেরা ও মাইক্রোফোন ব্যবহার করতে হয় তা শিখি। আমাদের চ্যানেলে এখন ভালোই সাবস্ক্রাইবার রয়েছে।

অনেকেই এখন চাকরি ছেড়ে হয়ে গেছেন পুরোদস্তুর ইউটিউবার। কেউ কেউ অবশ্য শখের বসে চাকরির পাশাপাশি করেন এ কাজ। অভিনেতা, ভিডিওগ্রাফার, এডিটিং সবই করেন এই গ্রামের বাসিন্দারাই। বানান হাস্যরসাত্মক ভিডিও থেকে শুরু করেন শিক্ষণীয় ভিডিও।

মনোজ কুমার যাদু নামের ভারতীয় ইউটিউব অভিনেতা বলেন, আমরা যেটা ভালোবাসি সেটাই করতে পারছি এখন। এতে আমরা যেমন খুশি তেমনি কিছু আয়ও হচ্ছে। যা আয় হচ্ছে আমাদের জীবন ধারণের জন্য যথেষ্ট।

এরইমধ্যে এই গ্রাম পরিচিতি পেয়েছে ইউটিউবারদের গ্রাম হিসেবে। ইউটিউবের গণ্ডি পেরিয়ে এখন সিনেমা-ওয়েব সিরিজ বানানোর স্বপ্ন দেখছেন কেউ কেউ।

এই গ্রামের আরেক ইউটিউবার জয় ভার্মা বলেন, আমাদের স্বপ্ন এই গ্রামের প্রোডাকশন হাউজ থেকে সিনেমা ও ওয়েব সিরিজ বানানো। বিশ্ববাসীর কাছে শুধু ভারতকেই নয়, আমাদের এই ছোট্ট গ্রামটিকে তুলে ধরতে চাই।

বর্তমানে গ্রামটির এক তৃতীয়াংশ মানুষ ইউটিউবের সাথে যুক্ত। যে হারে এ সংখ্যা বাড়ছে, অনেকেই বলছেন, অদূর ভবিষ্যতে শতভাগ ইউটিউবারের প্রথম গ্রাম হতে পারে এটি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply