সিরিয়ায় স্থল অভিযানের ঘোষণা দিলেন এরদোগান

|

ছবি: সংগৃহীত।

সিরিয়ায় স্থল অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সোমবার (২১ নভেম্বর) দেশটিতে স্থল অভিযান পরিচালনার দেন তুর্কি প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

সোমবার সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের কারকামিস জেলায় রকেট হামলায় এক শিশুসহ ৩ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৬ জন। আহতদের মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক। সিরিয়ার ভূখণ্ড থেকে চালানো হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুত ওজার।

এরইপ্রেক্ষিতে আসে এরদোগানের এ ঘোষণা। কাতার থেকে তুরস্কে ফেরার সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোগান বলেন, আমাদের স্থল বাহিনী কী ধরনের শক্তি ব্যবহার করবে সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আমাদের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং চিফ অব স্টাফ একসাথে সিদ্ধান্ত নেবেন। আমরা ইতোমধ্যে সতর্ক করে দিয়েছি, যারা আমাদের ভূখণ্ড লঙ্ঘন করবে তাদের মূল্য চোকাতে হবে।

এর আগে, রোববার (২০ নভেম্বর) সিরিয়া থেকে ছোড়া একটি রকেটের আঘাতে তুরস্কের ৬ পুলিশ ও ২ সেনা সদস্য আহত হন। ওইদিন তুরস্কের বিমান বাহিনী সিরিয়ায় কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটের অবস্থানে বিমান হামলা চালায়। তার জবাবে কুর্দি যোদ্ধারা উত্তর সিরিয়া থেকে রকেটগুলো ছুড়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

অন্যদিকে, একই দিন উত্তর ইরাকের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) অবস্থানেও বিমান হামলা চালিয়েছিল তুরস্ক। রোববারের ওই হামলায় অন্তত ৩১ জনের প্রাণহানি ঘটেছিল।

প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর ইস্তাম্বুলে বোমা হামলায় অন্তত ৬ জন নিহত হয়। এই হামলায় পিকেকে জড়িত বলে অভিযোগ করে তুরস্ক। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে পিকেকে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply