দেশীয় পণ্যের বিকাশ ও আন্তর্জাতিক বাজার তৈরির উদ্দেশে বাণিজ্য মেলা: টিপু মুনশি

|

দেশীয় পণ্যের বিকাশ ও আন্তর্জাতিক বাজার তৈরি করাই আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্দেশ্য বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বলেন, লাভের উদ্দেশে এ মেলার আয়োজন করা হয় না। গত বছরও এ মেলায় দুইশো কোটি টাকা মূল্যের পণ্য রফতানির স্পট আদেশ পাওয়া গেছে।

শনিবার (৩১ ডিসেম্বর) দুপুরে রাজধানীর পূর্বাচলে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। আরও বলেন, গত বছর করোনা পরবর্তী মেলার অভিজ্ঞতা মাথায় রেখে এবারের আয়োজন সাজানো হয়েছে। নিরাপত্তা ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। চলতি বছর একটি প্রাণবন্ত মেলা অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিদেশি প্রতিষ্ঠানের জন্য ১৭টি প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন ও স্টল রয়েছে। দেশি ও বিদেশি প্রতিষ্ঠানের জন্য দুইটি হলের বাইরে মিলে মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে।

পূর্বাচলে স্থায়ী এক্সিবিশন সেন্টারে দ্বিতীয়বারের মতো মাসব্যাপী ‘২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা’ রোববার (১ জানুয়ারি) শুরু হচ্ছে। এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলার প্রয়োজনীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এবার মেলায় প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে কিনলে ৫০ শতাংশ ছাড়ের সুযোগ থাকবে। মেলায় প্রায় এক হাজারটি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply