চীনে একমাসে করোনায় মৃত্যু ৬০ হাজার

|

করোনায় বিধ্বস্ত চীন। সম্প্রতি বেইজিংয়ের এক বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় বলা হয়, জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত দেশটির মোট জনসংখ্যার মোট ৬৪ শতাংশই করোনা আক্রান্ত। আর এবার পাওয়া গেলো করোনায় মৃত্যুর হিসাব। চীনে মাত্র এক মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ৬০ হাজার মানুষের। খবর ডয়েচে ভেলের।

শনিবার (১৪ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। জিরো কোভিড নীতি থেকে সরে আসার পর প্রথমবারের মতো এত বড় পরিসরে প্রাণহানির খবর দিলো দেশটির সরকার। চীনা সরকারের পক্ষ থেকে জানানো হয়, ৮ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারির মধ্যে ৫৯ হাজার ৯৩৮ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসজনিত জটিলতায় আক্রান্ত হয়ে। মৃতদের বেশিরভাগের বয়স ৮০ বছরের বেশি।

তবে প্রাণহানির প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, এই পরিসংখ্যানে কেবল হাসপাতালে মৃতদের সংখ্যা হিসাবে ধরা হয়েছে। করোনা বিধিনিষেধ তুলে নেয়ার পর থেকেই চীনে আশঙ্কাজনক হারে বাড়ছে সংক্রমণ। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর চাপ।

এর আগে সম্প্রতি বেইজিংয়ের পিকিং ইউনিভার্সিটি এক সমীক্ষায় জানায়, ১১ জানুয়ারি পর্যন্ত প্রায় ৯০ কোটি মানুষ সংক্রমিত হয়েছে কোভিড-১৯ এ, যা চীনের মোট জনসংখ্যার ৬৪ শতাংশ। সমীক্ষায় বলা হয়, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের গানসু প্রদেশে ৯১ শতাংশ মানুষ কোভিড-১৯ এ সংক্রমিত হয়েছে। প্রদেশটির মোট ২৩৯ মিলিয়ন মানুষ করোনা আক্রান্ত। এছাড়া ইউনান প্রদেশে ৮৪ শতাংশ এবং কিংহাই প্রদেশের ৮০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply