স্পেনে উদযাপিত হলো ঐতিহ্যবাহী আগুনে উৎসব ‘লা লুমিনারিয়া’

|

জ্বলন্ত অগ্নিকুণ্ডের ওপর দিয়ে ঘোড়া নিয়ে যাচ্ছেন এক অংশগ্রহণকারী।

স্পেনে উদযাপিত হলো ঐতিহ্যবাহী উৎসব- লা লুমিনারিয়া। হাজার বছরের পুরানো রীতি অনুসারে জ্বলন্ত আগুনের ভেতর দিয়ে ছোটানো হয় প্রিয় ঘোড়াকে। বিশ্বাস করা হয়- এরমাধ্যমে পরিশুদ্ধ হয় প্রাণী ও তাদের মালিকরা। পরের বছর ঘোড়া হয়ে উঠবে আরও তাগড়া ও তেজী। প্রাণী অধিকার সংগঠনগুলো আপত্তি তুললেও; প্রশাসনের দাবি- ঘোড়াগুলোকে রাখা হয় বাড়তি নজরদারিতে। উৎসবও হয়ে উঠছে সময়োপযোগী।

এ যেনো মধ্যযুগের কোনো যুদ্ধক্ষেত্র। প্রচণ্ড গতিতে একের পর এক ঘোড়া পিঠে অশ্বারোহী নিয়ে ডিঙিয়ে যাচ্ছে জ্বলন্ত অগ্নিকুণ্ড। জ্বলন্ত আগুন-ধোঁয়ার আগে, পাড়ি দিতে হয় পাথরের খোয়া ছড়ানো দুর্গম পথ। রোমাঞ্চকর খেলা ঘিরেই স্পেনে উদযাপিত হয় ঐতিহ্যবাহী উৎসব ‘লা লুমিনারিয়াস’। হাজার বছরের প্রাচীন আয়োজনটি হয়ে থাকে সান বার্তোলুমে দে পিনারিস শহরে।

ভেজা খড়কুটো দিয়ে জ্বালানো হয় আগুন, যেনো প্রচুর ধোঁয়া হয়। পরিশুদ্ধের ইস্যুটা একেবারেই ধর্মীয় বিশ্বাস। কিন্তু, এ প্রক্রিয়ার মাধ্যমে ঘোড়াদের সারাবছর বিভিন্ন রোগবালাই থেকে সুরক্ষিত রাখা যায়। সেইন্ট অ্যান্থনিকে স্মরণ করতেই এ আয়োজন করেন আয়োজকরা। জীবজন্তুর প্রতি ছিলো তার অসম্ভব মমত্ববোধ। সে কারণেই, ১০০ থেকে ১২০টি ঘোড়া নিয়ে সওয়ারীরা ডিঙ্গান জ্বলন্ত আগুন। তাদের বিশ্বাস- এতে পরিশুদ্ধ হয় ঘোড়াগুলোও।

সেইন্ট অ্যান্থনি এ অঞ্চলের বাসিন্দাদের কাছে পরম পূজনীয়। প্রাণীদের প্রতি তার গভীর মমত্ববোধের স্মরণেই, প্রতি বছর জানুয়ারির মাঝামাঝি সময়ে করা হয় এ আয়োজন।

সান বার্তোলোমে দে পিনারেসের মেয়র আনা গোমেজ এ প্রসঙ্গে বলেন, খ্রিস্টপূর্ব হাজার বছর আগে অঞ্চলটিতে বাস করতেন কেল্ট সম্প্রদায়ের মানুষজন। মূলত: তাদের থেকেই ঐতিহ্যের শুরু। কিন্তু, সময়ের সাথে অনেক কিছুর পরিবর্তন হয়েছে। কারণ- প্রাণীরক্ষা সংগঠনগুলোর অভিযোগ, আগুনের উপর ছুটতে মারা হয় ঘোড়াগুলোকে। কিন্তু, বাস্তবে এমন কিছুই করেন না অশ্বারোহীরা।

প্রাণী অধিকার সংগঠনগুলো অবশ্য দীর্ঘদিন ধরে সমালোচনা করছে এমন আয়োজনের। প্রশাসনের দাবি- ঐতিহ্যের বিষয়টি যেমন মাথায় রাখা হয়, তেমনি নিশ্চিত করা হয় প্রাণীগুলোর সর্বোচ্চ নিরাপত্তা। আগুনের লেলিহান শিখা থেকে রক্ষায়, ঘোড়ার পায়ে দেয়া হয় মোম-মলমের প্রলেপ। এছাড়াও, পরানো হয় মোটা আস্তরের জিন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply