ক্যাশলেস মতিঝিল: কিউআর কোডে মূল্য পরিশোধ করতে পারবেন ভোক্তারা

|

আলমগীর হোসেন:

নগদ লেনদেনবিহীন বাংলাদেশ বা ক্যাশলেস সোসাইটি গড়ার যাত্রা শুরু হয়েছে। বাংলা কিউআর কোডের মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায়ীদের পণ্যমূল্য পরিশোধ করতে পারবেন ব্যাংক, মোবাইল ব্যাংক ও কার্ডের গ্রাহকরা। ফুটপাথে ফল বিক্রেতা, চা দোকান, মুচি-মুদি ও হোটেল মিলে ১২শ’ দোকানে কিউআর কোড সরবরাহ করা হয়েছে।

সার্বজনীন ডিজিটাল লেনদেনের জন্য বুধবার (১৮ জানুয়ারি) বাংলা কিউআর কোড চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এক কিউআর কোডের মাধ্যমেই সব ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং কোম্পানির গ্রাহকরা মূল্য পরিশোধ করতে পারবেন। যার যাত্রা শুরু হয়েছে মতিঝিল থেকে। বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন ক্ষুদ্র ব্যবসায়ীরাও।

আর ব্যাংকাররা বলছেন, জাতীয় পরিচয়পত্র দিয়েই মার্চেন্ট ব্যাংক হিসাব খুলে দেয়া হয়েছে ক্ষুদ্র ব্যবসায়ীদের। এক কিউআর কোড ব্যবহার সবধরনের ব্যাংক গ্রাহকদের মূল্য পরিশোধের সুযোগ থাকায় বিক্রির পরিমাণ বাড়বে বলেও মনে করেন তারা।

ডাচ্-বাংলা ব্যাংকের আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, যারা ভ্রাম্যমাণ ব্যবসা করে তাদের তো আমরা মার্চেন্ট দিতে পারি না। বাংলাদেশ ব্যাংক বলেছে, তাদের রিটেইল মার্চেন্ট দিতে। এনআইডির বিপরীতের আমরা তাদেরকে রিটেইল মার্চেন্ট দিচ্ছি। আগে ক্রেতারা তাদেরকে ডিজিটাল মাধ্যমে পেমেন্ট করতে পারতো না, এখন পারবে। তাতে তাদের বিক্রি বেড়ে যাবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ডিজিটাল লেনদেন সার্বজনীন করতেই চালু করা হয়েছে বাংলা কিউআর কোড। কারণ, ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে পস মেসিনের খরচ বহন করা সম্ভব নয়। এ পদ্ধতিতে লেনদেনের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা সবাই লাভবান হবে বলেও মনে করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মেজবাউল হক।

মতিঝিলে ১২শ’ ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে বাংলা কিউআর কোড সরবরাহ করা হয়েছে। প্রাথমিকভাবে এ লেনদেনের সাথে যুক্ত হয়েছে ১০টি ব্যাংক এবং ৩টি মোবাইল ব্যাংকিং কোম্পানি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply