নির্বাচন কমিশন গঠনে ভারতের সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

|

ভারতের প্রধান বিচারপতি (বামে), প্রধানমন্ত্রী (মাঝে) এবং লোকসভার বিরোধী দলের নেতার (ডানে) সমন্বয়ে গঠিত কমিটি। ছবি: সংগৃহীত।

নির্বাচন কমিশন গঠনে যুগান্তকারী রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশনার নিযুক্ত করতে প্রধানমন্ত্রীর সাথে অংশ নেবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও লোকসভার বিরোধী দলের নেতাও। তাদের তিনজনের কমিটির সমন্বয়েই নির্বাচন কমিশনারকে নিযুক্ত করা হবে। এতদিন এ এখতিয়ার ছিল শুধু সরকারের। তবে নির্বাচনে স্বচ্ছতা আনতেই এ নির্দেশ দিয়েছেন আদালত। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

বৃহস্পতিবার (২ মার্চ) সুপ্রিম কোর্টের বিচারপতি কে এম যোসেফের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ঐতিহাসিক রায় দিয়েছেন। এই বিষয়ে কেন্দ্রকে উপযুক্ত আইন প্রণয়নের নির্দেশও দেয়া হয়েছে।

ভারতে এখন পর্যন্ত তিন সদস্যের নির্বাচন কমিশন গঠিত হয় শুধু সরকারের সুপারিশে। প্রধানমন্ত্রীর সুপারিশ মেনে রাষ্ট্রপতি মুখ্য নির্বাচন কমিশনার ও দুই সহকারী নির্বাচন কমিশনারকে নিয়োগ দেন। নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতার স্বার্থে এই প্রথা বাতিলের জন্য সুপ্রিম কোর্টে একাধিক জনস্বার্থ মামলা করা হয়েছিল। আবেদনকারীদের দাবি ছিল, নির্বাচনের স্বচ্ছতার জন্য নির্বাচন কমিশনার নিযুক্তের প্রক্রিয়ায় বদল আনা জরুরি। অবশেষে তারই ভিত্তিতে এই যুগান্তকারী রায় দিলেন দেশটির সর্বোচ্চ আদালত।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply