যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো আলোচনায় বসলেন ব্লিনকেন-ল্যাভরভ

|

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো শীর্ষ পর্যায়ের বৈঠকে বসলো রাশিয়া-যুক্তরাষ্ট্র। দিল্লিতে চলমান জি-টোয়েন্টি সম্মেলনের সাইডলাইন অনুষ্ঠিত হয় এ বৈঠক। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২ মার্চ) মাত্র দশ মিনিটের জন্য মুখোমুখি হন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন এবং রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তবে দিপাক্ষিক এ আলোচনা নিয়ে কোনো যৌথ বিবৃতি দেয়া হয়নি। তবে, এ আলোচনা কতোখানি ফলপ্রসু হয়েছে তা নিয়ে উঠছে প্রশ্ন।

ব্লিনকেন জানান, ইউক্রেনে আগ্রাসন বন্ধের জোর দাবি জানিয়েছে ওয়াশিংটন। এছাড়া পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত নিউ স্টার্ট চুক্তি স্থগিত রাখার বিষয়টি মস্কোকে পুনর্বিবেচনার আহ্বান জানানো হয়েছে। একে দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ বলেও আখ্যা দেন ব্লিনকেন।

তবে এসব প্রসঙ্গের জবাবে ল্যাভরভ কী উত্তর দিয়েছেন- তা স্পষ্টভাবে জানা যায়নি। তবে, ব্যাপক আলোচিত এ বৈঠকের পর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি প্রকাশ করে। এতে পশ্চিমাদের বিরুদ্ধে অন্য দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ, ব্ল্যাকমেইল ও হুমকির অভিযোগ করা হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, ইউক্রেনে আগ্রাসন বন্ধ ও পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার মতো দায়িত্বজ্ঞানহীন সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছি রাশিয়ার প্রতি। অর্থবহ কূটনীতির মাধ্যমে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় মস্কোকে জোর দিতে হবে। প্রেসিডেন্ট জেলেনস্কির দেয়া দশ দফার ভিত্তিতে আমরা কূটনীতিতে অংশ নিতে আগ্রহী। অবশ্য এ বিষয়ে রাশিয়ার অনাগ্রহই বলে দেয় এভাবে সমাধান আসা সম্ভব নয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply