বেটিং কোম্পানির বিজ্ঞাপনে অংশ নিয়ে তোপের মুখে ম্যাককালাম

|

ছবি: সংগৃহীত

একটি বেটিং অ্যাপের বিজ্ঞাপনে কাজ করা নিয়ে সমালোচনার ঝড় উঠেছে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে নিয়ে। মূলত দেশটিতে বেটিং অ্যাপ নিষিদ্ধ, আর তাই বিজ্ঞাপনটি সরিয়ে নেয় গুগল।

নিউজিল্যান্ডে সকল প্রকার কার রেসিং এবং বেটিং অ্যাপ অবৈধ। কিন্তু গুগল অ্যালফাবেটের একটি বাগের কারণে ম্যাককালামের সেই বিজ্ঞাপনটি নিউজিল্যান্ড রিজিওনে ইউটিউব প্ল্যাটফর্মে প্রচার করা হচ্ছিলো। এর কারণে ম্যাককালামের ভেরিফাইড ফেসবুক পেজে গিয়েও অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন।

বিজ্ঞাপনের ভিডিওটিতে দেখা যায়, মরুভূমিতে একটি স্পোর্টস কার চালাচ্ছেন ম্যাককালাম। একপর্যায়ে নিজেকে সে কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে পরিচয় করিয়ে দেন। এমনকি অনলাইন জুয়ার ওই ওয়েবসাইটে নিবন্ধিত হতে আহ্বান জানান বর্তমানে ইংল্যান্ড টেস্ট দলের এই প্রধান কোচ।

এরপর দেশটির সরকার আমলে নিলে বিজ্ঞাপনটি সরিয়ে নেয় ইউটিউব। তার আগে অবশ্য ভালোই ভোগান্তিতে পড়ে সে দেশের ইউটিউব ব্যবহারকারীরা। বিজ্ঞাপন সংস্থার একটি অ্যাকাউন্ট ব্লক করেও রেহাই পাওয়া যায়নি। অন্য অ্যাকাউন্ট থেকে দেখানো হতো বিজ্ঞাপনটি। প্রথমে নিউজিল্যান্ডের ডিপার্টমেন্ট অব ইন্টারনাল অ্যাফেয়ার্স (ডিআইই) আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করে। এরপর সমাধানস্বরূপ বিজ্ঞাপনটি ইউটিউব থেকে সরিয়ে নেয়া হয়।

এর আগে অবশ্য ম্যাককালামকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তুলকালাম শুরু হয়ে যায়। ট্রলের শিকার হন সাবেক কিউই অধিনায়ক। এ নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি তিনি।

এখন প্রশ্ন উঠছে আরেকটি, ম্যাককালামের এই বিষয়টি গুগল কোম্পানির টেকনিকাল ইস্যু হলেও, সাবেক ক্রিকেটার ও তারকাদের কি আসলেও এমন বেটিং অ্যাপ বিজ্ঞাপনে থাকা উচিত?

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply