নারী দল মিয়ানমার যেতে পারেনি, জানা ছিল না স্পন্সর প্রতিষ্ঠানেরও

|

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পর এবার মুখ খুলেছে নারী ফুটবলের প্রধান পৃষ্ঠপোষক ঢাকা ব্যাংক। তাদেরও দাবি, মিথ্যার আশ্রয় নিয়েছে বাফুফে। অলিম্পিক বাছাইয়ে দল পাঠানোর বিষয়ে কোনো ধরনের যোগাযোগ করেনি ফুটবল ফেডারেশন। তবে দুর্নীতির দায়ে বাফুফে সাধারণ সম্পাদকের নিষিদ্ধ হওয়ার পরও নারী ফুটবলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

টাকার অভাবে অলিম্পিক বাছাইয়ে পাঠানো যায়নি নারী ফুটবল দলকে। এ জন্য দায়ী করা হয়েছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে। বাফুফে সভাপতির এই দাবি যে মিথ্যা, তা প্রমাণসহ আনুষ্ঠানিক বক্তব্যে জানিয়েছে মন্ত্রণালয়। এবার একই সুরে কথা বলেছে নারী ফুটবলের প্রধান পৃষ্ঠপোষক ঢাকা ব্যাংক।

ঢাকা ব্যাংকের ডিএমডি শেখ আব্দুল বাকীর বলেন, ঢাকা ব্যাংক জাতীয় নারী ফুটবল দলের মান উন্নয়ন এবং উৎকর্ষতা উন্নয়নের লক্ষ্যে দীর্ঘদিন যাবত বাফুফের সাথে কাজ করে যাচ্ছে। যে বিষয়টি নিয়ে আপনারা প্রশ্ন করছেন, সেই বিষয়টি আমাদের জানানো হয়নি। বিষয়টা যেহেতু আমাদের নোটিশে আনেনি, এটাকে নিয়ে কাজ করা সুযোগ আমাদের ছিল না।

অলিম্পিক বাছাইয়ের মতো গুরুত্বপূর্ণ আসর মিস হলেও ঠিকই মাসখানেকের মধ্যে এএফসি অনূর্ধ্ব ১৭ টুর্নামেন্ট খেলতে সিঙ্গাপুর যাচ্ছে নারী ফুটবল দল। এবার কোনো অজুহাত নেই বাফুফের সামনে। তবে কি সাফজয়ী নারী দলের ইমেজ ব্যবহার করতেই কৌশলের আশ্রয় নিয়েছিল বাফুফে? যার দায় চাপানো হয় সরকার ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোর ওপর।

নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, এই দল শতভাগ চাপমুক্ত। কারণ মেয়েরা ট্রেনিং ছাড়া অন্য কোনো দিকে মনোসংযোগ করে না। ওদেরকে সেভাবেই তৈরি করা হচ্ছে। ওদের মনোযোগ একমাত্র ফুটবলে।

ফিফার টাকা নয়-ছয়ের দায়ে নিষিদ্ধ সাধারণ সম্পাদক। তীব্র সমালোচনার মুখে সভাপতি। সবমিলিয়ে টালমাটাল বাফুফে। এর মাঝেই স্বস্তির পরশ দিতে চায় অনূর্ধ্ব-১৭ নারী দল।

নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন শোনান আশার বাণী। বলেন, আশা করছি আমাদের মেয়েরা বিগত দিনগুলোতে যে ফুটবল খেলেছে, সিঙ্গাপুরের টুর্নামেন্টেও একই ফুটবল খেলবে। সাথে আমাদের লক্ষ্য হলো পরের পর্বে কোয়ালিফাই করা।

অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল দলের অধিনায়ক রুমা আক্তার জানান, প্রতিনিয়ত কঠোর অনুশীলন করছেন তারা। প্রতিপক্ষ যতই শক্তিশালী হোক লক্ষ্য পরের পর্বে নিজেদের জায়গা করে নেয়া।

প্রসঙ্গত, গ্রুপ-ডি’র প্রথম ম্যাচে ২৬ এপ্রিল তুর্কমেনিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ নারী দল।

এ এইচ/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply