মিলান ডার্বিতে মুখোমুখি হবে এসি-ইন্টার

|

ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়নস লিগে ২য় সেমিফাইনালের প্রথম লেগে রাতে মাঠে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী এসি মিলান ও ইন্টার মিলান। প্রায় ১৮ বছর পর আজ আবারও চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি হচ্ছে দুই মিলান। সর্বশেষ ২০০৪-০৫ মৌসুমের কোয়ার্টার ফাইনালে দেখা হয়েছিল তাদের। এবারের মঞ্চটা আলাদা (সেমিফাইনাল)। অর্থাৎ যেকোনো একটি দলের ফাইনাল খেলা নিশ্চিত।

ইতালির ঐতিহাসিক সান সিরো স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার (১০ মে) দিবাগত রাত ১ টায় মাঠে নামবে ইতালির দুই জায়ান্ট। ইউরোপিয়ান প্রতিযোগিতায় পঞ্চমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে এসি মিলান ও ইন্টার মিলান। দুই দলের সবশেষ চার দেখায় অপরাজিত দল এসি মিলান, জয় ও ড্র দুটি করে। চ্যাম্পিয়নস লিগের সেমি-ফাইনালে তাদের সবশেষ সাক্ষাৎ হয় ২০০২-০৩ মৌসুমে। সেবার অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে ফাইনালে ওঠে এসি মিলান।

তবে সব প্রতিযোগিতা মিলিয়ে এগিয়ে রয়েছে ইন্টার। সব মিলিয়ে দুই মিলানের দেখায় ইন্টারের জয় ৮৭টি, এসি মিলানের ৭৯টি আর ড্র হয়েছে ৬৯ ম্যাচ।

উয়েফা চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদের পর সবচেয়ে সফল দল এসি মিলান। এই টুর্নামেন্টে ৭ বার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে তাদের। তবে দীর্ঘদিন এই আসরে কোনো সাফল্যের দেখা পায়নি ক্লাবটি। ২০০৭ সালে সবশেষ চ্যাম্পিয়নস লিগ জিতেছিল দলটি। এরপর এবারই প্রথম সেমিফাইনালে উঠেছে রোজেনারিরা। কোয়ার্টার ফাইনালে নাপোলির বিপক্ষে দুর্দান্ত জয়ে বেশ আত্মবিশ্বাসী স্তেফানো পিওলির শিষ্যরা।

এদিকে ২০১০ সালে মরিনহোর কল্যাণে শক্তিশালী বায়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইন্টার। এরপর পর এই প্রথম সেমিফাইনালে খেলতে যাচ্ছে ইন্টার মিলান। ২০১০ সালের পর আবারও তাদের সামনে সুযোগ থাকছে ফাইনাল খেলার।

আজ আরেকটি মিলান ডার্বিতে তাই অপেক্ষা করছে রোমাঞ্চ। এই মৌসুমে তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। গত সেপ্টেম্বরে সিরি ‘এ’তে ৩-২ গোলের থ্রিলার ম্যাচ জেতে এসি মিলান। এরপর জানুয়ারিতে সুপার কাপে ইন্টারের জয় ৩-০তে। পরের মাসে লাওতারো মার্টিনেজের গোলে ১-০ ব্যবধানে জয় পায় লিগেও।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply