কম্পিউটার সায়েন্সে পড়ে কৃষি উদ্যোক্তা, আম চাষে সাফল্য পেয়েছেন ফরিদপুরের মান্নান

|

কৃষি উদ্যোক্তা জ্যোতির্ময় মান্নান।

তরিকুল ইসলাম হিমেল, ফরিদপুর:

বাণিজ্যিক আম চাষ বলতে গেলে উঠে আসে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরা জেলার নাম। এই তালিকায় এবার যুক্ত হয়েছে ফরিদপুর। এই জেলায় দিন দিন বাড়ছে আম বাগানের সংখ্যা। কৃষি বিভাগ বলছে, ফরিদপুরে এখন আমের আবাদ হচ্ছে দুই সহস্রাধিক হেক্টর জমিতে। আগ্রহীদের বিষমুক্ত আম উৎপাদনে নানা পরামর্শও দেয়া হচ্ছে।

জ্যোতির্ময় মান্নান। পড়াশুনা কম্পিউটার সাইন্সে। করতেন মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি। নিজে কিছু করবেন সেই চিন্তায় চলে আসেন পৈত্রিক ভিটা ফরিদপুরের মধুখালী উপজেলার জাহাপুরে।

কি করবেন, ভাবতে ভাবতে, একদিন পত্রিকা পড়ে জানতে পারেন আম বাগান করার কথা। ২০১৪ সালে ২৫০টি গাছের বাগান তৈরি করেন তিনি। সফল হওয়ায় একে একে করেছেন ৬টি বাগান, গাছের সংখ্যা এখন হাজার ছাড়িয়েছে।

তার বাগানে উৎপাদন করা আম বেশ সুস্বাদু। বিষমুক্ত হওয়ায়, চাহিদাও বেশি। জ্যোতির্ময় মান্নানের সফলতায়, এ অঞ্চলের অনেকে বাণিজ্যিকভাবে আম বাগান করার উদ্যোগ নিচ্ছেন।

বাগানী জ্যোতির্ময় মান্নান বলেন, আমাদের এখানে আমের ফলন বেশ ভালো এবং সুস্বাদু। সঠিকভাবে পরিচর্যা করলে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ কিংবা সাতক্ষীরার চেয়ে কোনো অংশে কম হবে না।

কৃষি বিভাগ বলছে, জেলায় বাণিজ্যিক আম চাষের ধারণা একেবারেই নতুন। সফলতা আসায় প্রতিবছরই বাড়ছে বাগানের সংখ্যা। আবাদ হচ্ছে ২ সহস্রাধিক হেক্টর জমিতে।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জিয়াউল হক বলেন, উন্নত জাতের আমের বাগান তৈরিতে এবং বিষমুক্তভাবে আম উৎপাদনে কৃষকদেরকে কারিগরি সহযোগিতাসহ সকল ধরনের পরামর্শ দিচ্ছি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply