কাতার বিশ্বকাপে মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছেন অভিবাসী শ্রমিকরা: অ্যামনেস্টি

|

কাতার বিশ্বকাপে অভিবাসী শ্রমিকরা মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছেন। এমন অভিযোগ মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের। তাদের তদন্তে উঠে এসেছে বিশ্বকাপের অবকাঠামো খাতে কাজ করা শ্রমিকদের প্রাপ্য মজুরি না পাওয়ার বিষয়টিও।

চোখ ধাঁধানো আয়োজনের মাধ্যমে পুরো পৃথিবীকে তাক লাগিয়ে দিয়েছিল কাতার। তবে সেই আয়োজনের পিছনের গল্পটা নাকি খুবই করুন। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তদন্তে জানা যায়, দেশটিতে কাজ করা শ্রমিকদের এখনো প্রাপ্য সম্মানী দেয়া হয়নি। নিপীড়নের শিকার হয়েছেন কাতার বিশ্বকাপে কাজ করা প্রবাসী শ্রমিকরা।

কাতার বিশ্বকাপে শত শত নিরাপত্তারক্ষী এবং মার্শাল দীর্ঘদিন ছুটি ছাড়াই কাজ করেছেন। অনেকেই ঋণ নিয়ে কাজ করতে আসলেও সেই ঋণ পরিশোধের জন্য যথেষ্ট উপার্জন হয়নি তাদের। মানবাধিকার সংস্থাটি টিজার সিকিউরিটি সার্ভিসেস নামের একটি কোম্পানির বিরুদ্ধে অভিবাসী শ্রমিকদের নির্যাতনের অভিযোগ তুলেছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এ নিয়ে নেপাল, কেনিয়া এবং ঘানার শ্রমিকদের সাথে কথা বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। শ্রমিকরা বিশ্বকাপ সাইটে মার্শাল এবং নিরাপত্তা প্রহরী হিসাবে কাজ করেছিলেন। তারা বেশিরভাগই জানিয়েছেন অসন্তোষের কথা। বিশ্বকাপ উপলক্ষ্যে কাজ করতে যাওয়া হাজারো শ্রমিকের প্রাপ্য টাকা এখনো আটকে রেখেছে বেশকিছু এজেন্সি।

সাক্ষাৎকার নেয়া সমস্ত কর্মী তাদের মিথ্যা প্রতিশ্রুতি দেয়ার কথা বলেছেন। টেসিরের পক্ষ থেকে প্রতি মাসে অতিরিক্ত ২২০ পাউন্ড উপার্জনের পাশাপাশি অন্যান্য সুযোগ সুবিধার কথা বলা হলেও কিছুই বাস্তবায়িত হয়নি। স্টিভ ককবার্ন অ্যামনেস্টির হেড অফ ইকোনমিক অ্যান্ড সোশ্যাল জাস্টিস ইতোমধ্যে ফিফাকে সমস্যাটি তদন্ত করতে বা প্রতিকার করার প্রস্তাব জানিয়েছে।

সাক্ষাৎকার নেয়া শ্রমিকদের এক তৃতীয়াংশই মার্শাল হিসেবে নিযুক্ত ছিলেন। জানুয়ারিতে তাদের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কয়েক দিন আগে শত শত মার্শাল তাদের বকেয়া বেতনের দাবিতে একটি বিক্ষোভ করায় টেসির এবং সরকার উভয়ের প্রতিনিধিরা তাদের ক্ষতিপূরণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। যা এখনো বাস্তবায়ন হয়নি।

কিন্তু অ্যামনেস্টির কাছে সেই অভিযোগ অস্বীকার করেছে টেসির। আর উত্থাপিত সমস্যাগুলির প্রতিকার দেয়ার প্রতিশ্রুতি দেয়নি বিশ্বকাপের আয়োজক কমিটি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply