আফগানিস্তানে খাদ্য সংকট: অপুষ্টির শিকার বেশিরভাগ শিশু

|

মার্কিন নিষেধাজ্ঞা আর অর্থনৈতিক সংকটের কারণে চরম দুর্দশায় আফগানিস্তানের শিশুরা। খাদ্যের অভাবে দেশটির বেশিরভাগ শিশুই অপুষ্টিতে ভুগছে। আর তাতে হাসপাতালে দীর্ঘ হচ্ছে অসুস্থ শিশুদের সারি। খবর রয়টার্সের।

২০২১ সালে তালেবান ক্ষমতা গ্রহণের পর দেশটিতে বন্ধ হয়ে যায় বিদেশি সংস্থাগুলোর কার্যক্রম। একদিকে অর্থনৈতিক সংকট, অন্যদিকে বন্ধ বিদেশি সহায়তা। ফলে আরও ভয়াবহ হয়ে উঠেছে পরিস্থিতি। অর্থনৈতিক দুরাবস্থার কারণে বাড়তে থাকে খাদ্য, সুপেয় পানি ও চিকিৎসার অভাবে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা। পুষ্টিহীনতার দিক দিয়ে বর্তমানে বিশ্বে শীর্ষ স্থানে রয়েছে দেশটি।

দেশটির এক চিকিৎসক বলছিলেন, অপুষ্টির শিকার শিশুদের চিকিৎসার জন্য আমরা শিশুখাদ্য বা ফমুর্লা দুধ ব্যবহার করতাম। এসব দুধ খাওয়ালেই বাচ্চারা সুস্থ্য হয়ে উঠতো। এখন এগুলোর সরবরাহ বন্ধ আছে।

চিকিৎসকরা বলছেন, এর আগে হাসপাতালে ভর্তি শিশুদের চিকিৎসার জন্য মাথাপিছু ১১০ ডলার সহায়তা দিতো ইউনিসেফ। আর তা দিয়ে তাদের চিকিৎসা চলতো। যা গত কয়েক মাস ধরে বন্ধ। ফলে বিপাকে পড়েছেন শিশুরা।

জাতিসংঘের পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে আফগানিস্তানের প্রায় ১ কোটি ৩০ লাখ শিশুর জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা প্রয়োজন।

জাতিসংঘ জানায়, গেলো বছর দেশটির প্রায় অর্ধেক জনগোষ্ঠীই অনাহারে কাটিয়েছে। জরিপ বলছে, আফগানিস্তানের প্রায় ৫০ শতাংশ মানুষই দারিদ্রসীমার নিচে। আর অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছেন দেশটির ৯০ শতাংশ মানুষই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply