আর্থিক খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে সামিট করলো ড্যাফোডিলের আইটিএম বিভাগ

|

ফাইন্যান্সিয়াল টেকনোলজি বা আর্থিক খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ক ‘আইটিএম-ফিনটেক সামিট ২০২৩’ আয়োজন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (আইটিএম) বিভাগ।

শনিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ৯টায় বিভাগীয় প্রধান নুসরাত জাহানের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

সামিটের উদ্বোধনী আলাচনায় বিশ্ববিদ্যায়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুবুল হক মজুমদার বলেন, কয়েক বছর আগেও ব্যবসায়িক ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার খুব বেশি বিশ্বস্ত ছিল না। এমনকি অনেক বড় প্রতিষ্ঠানও তাদের ব্যবসা নিয়ন্ত্রণে তথ্যপ্রযুক্তি ব্যবহার করত না। তবে এখন ব্যবসায়িক পরিমণ্ডলে তথ্যপ্রযুক্তির ব্যবহার জনপ্রিয় হয়েছে। হয়তো খুব শীঘ্রই ব্যবসায়িক খাত পুরোপুরি প্রযুক্তিনির্ভর হয়ে উঠবে। সময়ের প্রয়োজন মেটাতে, এবং প্রজন্মক ভবিষ্যতের জন্য প্রস্তুত করতেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আইটিএম বিভাগ চালু করেছে।

এছাড়া এ সময় সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন বলেন, আইটিএম বিভাগ তাদের নিয়মিত শিক্ষাকার্যক্রমের বাইরেও এ ধরনের সামিটের আয়োজন করছে, যা শিক্ষার্থীদের দক্ষতা নির্মাণে সহযোগিতা করছে। এ সময় তিনি আইটিএম-ফিনটেক সামিট নিয়ে একটি কবিতা পড়ে শোনান। পরে জানান, কবিতাটি কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় লেখা হয়েছে।

সামিটের প্রথম সেশনে ‘ডিজিটাল ব্যাংকিং : দ্য ফিউচার ইজ হেয়ার’ শীর্ষক আলোচনা করেন সিটি টাচ ডিজিটাল ব্যাংকিংয়ের ভিপি ও হেড সৈয়দ ইব্রাহীম সাজিদ। ব্যাংকিং ব্যবস্থার ইতিবৃত্ত এবং এই খাতের সঙ্গে তথ্যপ্রযুক্তির সম্পর্ক ও গুরুত্ব নিয়ে আলোচনা করেন তিনি। বলেন, ব্যাংকিং ব্যবস্থার ভবিষ্যৎ শাসন করতে চলেছে ডিজিটাল ব্যাংকিং। তবে প্রযুক্তি বিষয়ে মানুষের অসচেতনতা এবং দক্ষ জনশক্তির অভাব এ খাতের জন্য বড় একটি চ্যালেঞ্জ। ইব্রাহীম সাজিদ জানান, ক্রম অগ্রসরমান এ খাতে প্রযুক্তির শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন।

তবে এজন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের পাশাপাশি ইউজার এক্সপেরিয়েন্স (ইউএক্স) ডিজাইন এবং কিছু বাণিজ্য বিষয়ক দক্ষতার বিষয়ে গুরুত্ব দিতে বলেন। তার সঙ্গে যুক্ত করে আইটিএমের বিভাগীয় প্রধান নুসরাত জাহান বলেন, তার দায়িত্বাধীন বিভাগটিতে উল্লিখিত সবগুলো বিষয়ই কোর্স হিসেবে পড়ানো হয়।

সিটি টাচের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ভবিষ্যৎ অত্যাধুনিক ব্যাংকিং খাতের জন্য প্রস্তুত হতে শিক্ষার্থীদের অবশ্যই শৃঙ্খলা চর্চা করতে হবে। পাশাপাশি নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে হালনাগাদ থাকলে তারা এ খাতে প্রতিযোগিতায় এগিয়ে থাকবেন।

পরে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। শিক্ষার্থীরা তার কাছে এ খাতে তথ্যপ্রযুক্তি ও ব্যবস্থাপনা (আইটিএম) বিভাগের শিক্ষার্থীদের সম্ভাবনা এবং এর জন্য প্রস্তুতির বিষয়ে বিস্তারিত জানতে চান। তিনি তাদের দক্ষতা উন্নয়নের পরামর্শ দেন।

এ সময় সামিটে উপস্থিত ছিলেন, ব্যবসা ও উদ্যোক্তা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল এবং ইনফরমেশন টেনকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সাবেক প্রধান ড. ইমরান মাহমুদসহ বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply