বন্ধ হয়ে যেতে পারে গাজার একমাত্র ক্যান্সার হাসপাতাল

|

ছবি: আল জাজিরা

ইসরায়েলের অবরোধের কারণে জ্বালানির অভাবে বন্ধ হয়ে যাতে পারে গাজার একমাত্র ক্যান্সার হাসপাতালটি। এরইমধ্যে হাসপাতালটিতে ক্যান্সার আক্রান্তদের জন্য অতি জরুরি সেবা (রেডিওলজি) বন্ধ হয়ে গেছে। গাজার প্রায় ৯ হাজার ক্যান্সার রোগীর চিকিৎসা এখন পুরো অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে। খবর আল জাজিরার।

তুর্কি-ফিলিস্তিন ফ্রেন্ডশিপ হাসপাতালের পরিচালক ডা. সুকেক সতর্ক করে বলেন, হাসপাতালের জরুরি পরিষেবাগুলো চালু রাখার জন্য প্রয়োজনীয় জ্বালানি কমে আসছে। এছাড়াও কেমোথেরাপি চিকিত্সার জন্য প্রয়োজনীয় ওষুধগুলোর মজুদ বিপজ্জনকভাবে কমে আসছে।

তিনি আরও বলেন, আইসিইউ ও অক্সিজেন মেশিন পরিচালনার জন্য আমাদের প্রচুর পরিমাণ বিদ্যুৎ প্রয়োজন। এছাড়াও কিছু রোগীর কেমোথেরাপি বিলম্বিত হয়েছিল। তাদের টিউমার যাতে শরীরের অন্যান্য অংশে ছড়াতে না পারে সেজন্য এই চিকিৎসা চালিয়ে যেতে হবে। আমরা প্রয়োজনীয় পরিষেবাগুলো দেয়ার যথাসাধ্য চেষ্টা করছি।

হাসপাতালটি যে জেনারেটর দিয়ে চালিত হচ্ছে, তার জ্বালানি শিগগিরই শেষ হয়ে যেতে পারে। ফলে হাসপাতালটির প্রাথমিক পরিষেবাগুলোও বন্ধ হয়ে যাবে। এতে শত শত ক্যান্সার রোগী সংকটের মধ্যে পড়বে।

উল্লেখ্য, গাজার বিদ্যুতের কিছু অংশ ইসরায়েলি পাওয়ার লাইন থেকে পেয়ে থাকে। যেটির সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। বাকি পাওয়ার প্ল্যান্টটির জ্বালানিও ইসরায়েল থেকে আমদানি করা হয়ে থাকে।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply