৩৬-এ ‘‌কিং’ কোহলি

|

আজ রোববার। দিনটি ক্রিকেটের। বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দল ভারত-দক্ষিণ আফ্রিকা মাঠে নেমেছে কলকাতার ইডেন গার্ডেন্সে। তবে এই দিনটি বিরাট কোহলিরও। আজ ৩৫ বছর পূর্ণ করে ৩৬-এ পা দিয়েছেন ক্রিকেটের এই ‘রাজা’। জন্মদিনটিকে বিরল রেকর্ডে রাঙানোর সুযোগ কোহলির সামনে। বিশ্ব আসরের মঞ্চে‘বার্থ ডে বয়’-এর পারফরম্যান্স দেখতে মুখিয়ে রয়েছে গোটা ক্রিকেট বিশ্ব।

আন্তর্জাতিক ওয়ানডেতে সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরির মালিক ‘গ্রেট’ শচীন টেন্ডুলকার। তবে সেই রেকর্ডটি হুমকির মুখে। ৪৮টি সেঞ্চুরি করা কোহলি নিঃশ্বাস ফেলছেন শচীনের ঘাড়ে। যেকোনো সময় এই কীর্তি চলে আসবে তার দখলে। চলতি বৈশ্বিক আসরে দুর্দান্ত ফর্মে আছেন কোহলি। কে জানে হয়তো জন্মদিনেই শচীনের রেকর্ডে ভাগ বসাবেন। নামটি যেহেতু কোহলির, তাই অসম্ভব বলে কিছু নেই!

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বিরাটের। তিনবছর পর ২০১১ সালে লাল বলে অভিষেক হয় তার। অভিষেকেই জাত চেনান তিনি। এরপর আর থামেনি তার ব্যাট। হয়ে ওঠেন ভারত দলের অপরিহার্য একজন। এক সময় পান দলের নেতৃত্বও। ৬৮ টেস্টসহ তিন ফরম্যাটে ভারতকে নেতৃত্ব দিয়েছেন ২১৩ ম্যাচে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১৩০০০ রানের রেকর্ড রয়েছে বিরাটের ঝুলিতে। এছাড়া দ্রুততম ২৬ হাজার আন্তর্জাতিক রানের রেকর্ডও তার দখলে। তার শচীনের পর দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটি এ তারকার। আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির সেঞ্চুরি ৭৮টি।

এখন পর্যন্ত ১১১টি টেস্ট খেলা কোহলির রান ৮ হাজার ৬৭৬। ওডিআইতে ২৮৮ ম্যাচে তার রান ১৩ হাজার ৫২৫ এব‌ং ১১৫ টি-টোয়েন্টিতে তার রান ৪ হাজার ৮।

কোহলির জন্মদিনে স্ত্রী আনুশকা শর্মা থেকে শুরু করে ক্রিকেট কিংবদন্তি অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন। কলকাতায় জন্মদিনে মাঠে নামা কোহলিকে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও শুভেচ্ছা জানিয়েছেন। আর সিএবি’ তার জন্মদিনে স্মারক হিসেবে পুরস্কার দিয়েছে সোনার ব্যাট।

১৯৮৮ সালের ৫ নভেম্বর দিল্লিতে জন্মগ্রহণ করেন বিরাট কোহলি। তার শিক্ষাজীবন শুরু হয় বিশাল ভারতী পাবলিক স্কুলে। ১৯৯৮ সালে পশ্চিম দিল্লি ক্রিকেট একাডেমিতে রাজকুমার শর্মার অধীনে ক্রিকেট শেখা শুরু হয় তার। ২০০৬ সালে জুলাইয়ে ভারতের অনূর্ধ্ব-১৯ দলে ডাক পান তিনি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply