ছবিতে: এক মাসে যা হলো গাজা ও ইসরায়েলে

|

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে, ইসরায়েলি হামলায় বাড়ির ধ্বংসাবশেষের উপর দিয়ে একটি কবুতর উড়ছে। ছবি: রয়টার্স।

আহাদুল ইসলাম:

ইসরায়েল-গাজা সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলের দিকে প্রবেশ করছে হামাসের যোদ্ধারা। ছবি: রয়টার্স। (৭ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ ইসরায়েলের সেডরোট এলাকায় হামাস বন্দুকধারীদের ব্যাপক অনুপ্রবেশের পরে রাস্তা জুড়ে ছড়িয়ে থাকা মৃত মানুষের ছবি তুলছেন একজন ব্যক্তি ৷ ছবি: রয়টার্স। (৭ অক্টোবর, ২০২৩)

ইসরায়েল-গাজা সীমান্তে বেড়া ভেঙ্গে ইসরায়েলের দিক দিয়ে অনুপ্রবেশ করার পর একজন ফিলিস্তিনি অস্ত্র হাতে দাড়িয়ে আছেন। ছবি: রয়টার্স। (৭ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের একটি বাড়িতে ইসরায়েলি হামলার পর একজন ফিলিস্তিনি তার আহত মেয়েটিকে বহন করছেন। ছবি: রয়টার্স। (১১ অক্টোবর, ২০২৩)

ইসরায়েলি বাহিনী গাজার একটি উঁচু টাওয়ারে আঘাত হানার পর ধোঁয়া ও আগুনের লেলিহান শিখা দাউ দাউ করে জলছে । ছবি: রয়টার্স। (৭ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে, ইসরায়েলি হামলায় বাড়ির ধ্বংসাবশেষের উপর দাড়িয়ে আছে একটি কবুতর। ছবি: রয়টার্স। (১১ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ ইসরায়েলি কিবুতজ কাফার আজায় ধ্বংসস্তূপের মধ্যে একজন ব্যক্তির লাশ পড়ে আছে। ছবি: রয়টার্স। (১0 অক্টোবর, ২০২৩)

দক্ষিণ ইসরায়েলের অ্যাশকেলনে একটি সঙ্গীত উৎসবে যোগদানের সময় নিহত একজনের সমাধিস্থলে (এডেন গুয়েজ) লোকজন শোক প্রকাশ করছে। ছবি: রয়টার্স। (১0 অক্টোবর, ২০২৩)

হামাসের রাজনৈতিক কার্যালয়ের সদস্য জাকারিয়া আবু মামার দক্ষিণ গাজা উপত্যকায় খান ইউনিসে বিমান হামলায় নিহত হওয়ার পর, তার কন্যা পিতার অন্ত্যেষ্টিক্রিয়ার সময় কান্নায় ভেঙ্গে পড়েন। ছবি: রয়টার্স। (১0 অক্টোবর, ২০২৩)

গাজায় ইসরায়েলি হামলার পর ধ্বংসপ্রাপ্ত বাড়ি এবং ভবনগুলির একটি দৃশ্য। ছবি: রয়টার্স। (১0 অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে ইসরায়েলি হামলায় একটি বাড়ির ধ্বংসস্তূপের নিচে থেকে ফিলিস্তিনি হতাহতের লোকদের সরাতে কাজ করার সময় একজন উদ্ধারকারী প্রতিক্রিয়া। ছবি: রয়টার্স। (৯ অক্টোবর, ২০২৩)

ইসরায়েলের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম গাজা স্ট্রিপ থেকে উৎক্ষেপণ করা রকেটকে বাধা দেয়। ছবি: রয়টার্স। (৯ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি হামলায় নিহত আল-আগা পরিবারের একজন ফিলিস্তিনি শিশুর মৃতদেহ দাফন করার সময় শোকে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ছবি: রয়টার্স। (১১ অক্টোবর, ২০২৩)

ইসরায়েল-গাজা সীমান্তের দক্ষিন ইসরায়েলি এলাকায় অনুপ্রবেশকারী ফিলিস্তিনি বন্দুকধারীদের দ্বারা আঘাতের পর সামরিক যানটি পুড়িয়ে ফেলার সময় উদযাপন করছে। ছবি: রয়টার্স। (৭ অক্টোবর, ২০২৩)

ইসরায়েলের অ্যাশকেলনে গাজা স্ট্রিপ থেকে রকেট ছোড়ার পর আগুন জ্বলছে, এমন সময় একজন ব্যক্তি রাস্তা দিয়ে দৌড়াচ্ছেন। ছবি: রয়টার্স। (৭ অক্টোবর, ২০২৩)

শামালখ পরিবারের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদান করেছে লোকজন। ছবি: রয়টার্স। (৯ অক্টোবর, ২০২৩)

গাজা থেকে উৎক্ষেপণ করা একটি রকেট দক্ষিণ ইসরায়েলের অ্যাশকেলনে অবতরণের পরে ৭ বছরের অ্যাঞ্জেলিনা পোডলেসনিকে সান্ত্বনা দিচ্ছে তার মা। ছবি: রয়টার্স। (১০ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার মধ্যেই খান ইউনিস থেকে লোকজন তাদের বাড়িঘর ছেড়ে চলে যাচ্ছেন। ছবি: রয়টার্স। (৯ অক্টোবর, ২০২৩)

খান ইউনিসে ইসরায়েলি হামলায় আঘাতপ্রাপ্ত পৌরসভা ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে একটি মেয়ের মৃতদেহ টেনে আনতে কাজ করছে উদ্ধারকর্মী। মেয়েটি তার পরিবারের সাথে ভবনটিতে আশ্রয় নিয়েছিলো। ছবি: রয়টার্স। (১০ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ ইসরায়েলের সেডরোট এলাকায় গাজা স্ট্রিপ থেকে হামাস বন্দুকধারীদের ব্যাপক অনুপ্রবেশের পর একজন পুরুষ ও মহিলা তাদের গাড়িতে মৃত অবস্থায় পড়ে আছে। ছবি: রয়টার্স। (৭ অক্টোবর, ২০২৩)

একজন ফিলিস্তিনি তার ভাগ্নের লাশের পাশে কান্নায় ভেঙ্গে পড়েছেন। ছবি: রয়টার্স। (৯ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি হামলার পর ফিলিস্তিনিরা একটি ক্ষতিগ্রস্ত বাড়ির ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে আছে। ছবি: রয়টার্স। (১১ অক্টোবর, ২০২৩)

উত্তর ইসরায়েলের সীমান্ত থেকে লেবাননের আকাশে আগুন জলছে। ছবি: রয়টার্স। (১০ অক্টোবর, ২০২৩)

গাজা উপত্যকার খান ইউনিসের একটি হাসপাতালে, ইসরায়েলি হামলায় নিহত একটি ফিলিস্তিনি শিশুর দেহকে আলিঙ্গন করছেন একজন মা। ছবি: রয়টার্স। (১৭ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ ইসরায়েলের কিবুতজ বেরিতে গাজা স্ট্রিপ থেকে হামাস বন্দুকধারীদের অনুপ্রবেশের পরে শিশুদের খেলনা এবং ব্যক্তিগত জিনিসগুলি একটি শিশুর বেডরুমের রক্তাক্ত মেঝেতে পড়ে আছে। ছবি: রয়টার্স। (১৭ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে ইসরায়েলি হামলার পর একজন ফিলিস্তিনি একটি শিশুকে বহন করছে। ছবি: রয়টার্স। (১৭ অক্টোবর, ২০২৩)

মিয়া স্কেমের মা তার মেয়ের একটি ছবি ধারণ করেছেন, যাকে অপহরণ করা হয়েছিল। ছবি: রয়টার্স। (১৭ অক্টোবর, ২০২৩)
একটি মেয়ে তার জিনিসপত্র বহন করে আল-আহলি হাসপাতালের এলাকায় হেঁটে যাচ্ছে। ছবি: রয়টার্স। (১৮ অক্টোবর, ২০২৩)

দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের একটি হাসপাতালে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মৃতদেহের পাশে আহাজারি করছেন একজন। ছবি: রয়টার্স। (১৭ অক্টোবর, ২০২৩)

ইসরায়েলি হামলার গাজার অন্ধকার পাড়ায় একটি ভবন আলোকিত হয়ে দাঁড়িয়ে আছে। ছবি: রয়টার্স। (১৩ অক্টোবর, ২০২৩)

ফিলিস্তিনি আল্লামদানি পরিবারের বেঁচে থাকা কয়েকজনের মধ্যে একজন শিশু, যিনি গাজা শহরে ইসরায়েলি বিমান হামলার ক্রমাগত আক্রমণ এড়াতে দক্ষিণ গাজা উপত্যকায় পালিয়ে গিয়েছিলেন এবং একটি আশ্রয়কেন্দ্রে বসতি স্থাপন করেছিলেন, যা পরে ইসরায়েলি জেট বিমান দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছিল। এই হামলায় তার পরিবারের ১৩ জন আত্মীয় নিহত হয়। ছবি: রয়টার্স। (২২ অক্টোবর, ২০২৩)

গাজা উপত্যকার খান ইউনিসে একটি বাড়িতে ইসরায়েলি হামলার জায়গায় ফিলিস্তিনিরা তাদের ক্ষোভ প্রকাশ করছে। ছবি: রয়টার্স। (২৪ অক্টোবর, ২০২৩)

ইসরায়েল অধিকৃত গোলান হাইটস আরবান ওয়ারফেয়ার প্রশিক্ষণে অংশ নেয় সৈন্যরা । ছবি: রয়টার্স। (২৫ অক্টোবর, ২০২৩)
ইয়োচেভড লিফশিটজ এবং নুরিত কুপার (নুরিত ইতজাক নামেও পরিচিত), যারা হামাসের কাছে জিম্মি ছিল। এরপর ২৩ অক্টোবর তাদের মুক্তি দেয় হামাস। ছবি: রয়টার্স।

ইসরায়েলি হামলার পর দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের বাড়িগুলোতে ফিলিস্তিনিরা হতাহতের সন্ধান করছে ৷ ছবি: রয়টার্স। (২৫ অক্টোবর, ২০২৩)
দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের জানাজায় যোগ দেওয়ার সময় একজন ব্যক্তি শোক করছেন। ছবি: রয়টার্স। (২৪ অক্টোবর, ২০২৩)

খান ইউনিসে বাড়িগুলিতে ইসরায়েলি হামলার জায়গায় ক্ষতি পরিদর্শন করছেন একজন ফিলিস্তিনি ৷ ছবি: রয়টার্স। (২৯ অক্টোবর, ২০২৩)

আল-আকসা হাসপাতালের সামনে আল-বদরাসাউই পরিবারের একজন ফিলিস্তিনি বাবা ইসরায়েলি হামলায় নিহত তার সন্তানের লাশ বহন করছেন। ছবি: রয়টার্স। (৩১ অক্টোবর, ২০২৩)

ইসরায়েলি হামলার পর খান ইউনিসে বেঁচে থাকা মানুষদের সন্ধান করার সময় ধ্বংসস্তূপের মধ্য থেকে একজন ব্যক্তির পা দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স। (১ নভেম্বর, ২০২৩)

হাদাস কালদেরন, যার পরিবারের ৩ জন সদস্য, দুই সন্তান এরেজ ও সাহার এবং তাদের বাবা ওফিরকে অপহরণ করা হয়েছিল। তার মায়ের পুড়ে যাওয়া বাড়ির ভিতরে কাঁদছেন। ছবি: রয়টার্স। (৩০ অক্টোবর, ২০২৩)
দক্ষিণ গাজা উপত্যকার রাফাহ সীমান্তে ত্রাণের জন্য অপেক্ষা করছে শিশুরা ৷ ছবি: রয়টার্স। (৩ নভেম্বর, ২০২৩)

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)’র সাঁজোয়া যান গাজায় স্থল অভিযানের সময় দেখা যায়। ছবি: রয়টার্স। (১ নভেম্বর, ২০২৩)

উত্তর গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলার একদিন পর হতাহতদের সন্ধান করার সময় একজন ফিলিস্তিনি ব্যক্তি মাথায় হাত দিয়ে বসে আছেন। ছবি: রয়টার্স। (১ নভেম্বর, ২০২৩)

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply