ম্যাথুসের ‘টাইমড আউট’: কী বলছেন সাবেক ক্রিকেটার-আম্পায়াররা

|

'টাইমড আউট' হওয়ার আগে আম্পায়ারদের সঙ্গে কথা বলছেন ম্যাথিউজ। ছবি: এএফপি

সোমবার (৬ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচ। ২৪ দশমিক ২ বলের সময় সাকিবের বলে সাদিরা সামারাবিক্রমা আউট হলে ক্রিজে আসেন অ্যাঞ্জেলো ম্যাথুস। এরপরই শুরু হয় নাটক! একটি পুরনো হেলমেট নিয়ে মাঠে নামেন ম্যাথুস। তিনি যে হেলমেট নিয়ে নেমেছিলেন, তার স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়াতে পুরো নিরাপদ বোধ করেননি। তাই পরে আরেকটি হেলমেট আনা হয়। কিন্তু সেটিও তার কাছে খেলায় ব্যবহারে উপযোগী মনে না হওয়ায় সময়ক্ষেপণ করছিলেন তিনি। যার প্রেক্ষিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আউটের আবেদন জানান।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী ম্যাথুসকে ‘টাইমড আউট’ ঘোষণা করেন আম্পায়ার। একজন ব্যাটার আউট হয়ে যাওয়া বা অবসরের পর পরবর্তী যে ব্যাটার নামবেন, তাকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। অন্যথায় তাকে আউট হতে হবে। যদিও এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে এই সময় বেঁধে দেয়া হয়েছে ২ মিনিট। ম্যাথুস অতিক্রম করে গেছেন দু’টি নিয়মই। তাই আন্তর্জাতিক ক্রিকেটে ‘টাইমড আউট’ হওয়া প্রথম ব্যাটার হিসেবে নাম লিখিয়েছেন তিনি।

তবে এই আউটের সিদ্ধান্ত দেয়ার পর থেকে তৈরি হয়েছে বিতর্ক। যেহেতু আন্তর্জাতিক ক্রিকেট এমন ঘটনা আগে দেখেনি, তাই অভূতপূর্ব এই ঘটনার সাথে ‘ক্রিকেটের চেতনা’র প্রসঙ্গ উঠে এসেছে। যেমন এই আউটকে ক্রিকেটের চেতনার পরিপন্থী বলে মন্তব্য করেছেন কিংবদন্তি বোলার ও পাকিস্তানি ধারাভাষ্যকার ওয়াকার ইউনিস। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার মার্ক ওয়াহ ‘এক্স’-এ পোস্ট করেন– ক্রিকেটের আইন ও চেতনা ভুলে যান। একজন সুন্দর মনের ক্রিকেটার কীভাবে এই আউটের জন্য আপিল করার কথা ভাবতে পারেন, আউট তো পরের ব্যাপার!

এমন আউট মানতে পারছেন না ডেইল স্টেইন-রমিজ রাজারাও। পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা বলেছেন, এ ঘটনার পর শ্রীলঙ্কা নিশ্চয়ই আরও বেশি আবেগ ও রাগ নিয়ে খেলবে। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি বোলার স্টেইন সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, এটা ভালো কিছু হলো না।

অ্যাঞ্জেলো ম্যাথুসের ‘টাইমড আউট’ হওয়া নিয়ে কথা বলেছেন দক্ষিণ আফ্রিকান আম্পায়ার আদ্রিয়ান হোল্ডস্টকও। আদ্রিয়ান এই ম্যাচে চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে বিবিসির ওয়েবসাইটে সরাসরি ধারাভাষ্যে হোল্ডস্টকের মন্তব্য প্রকাশ করা হয়েছে। এ দুটি আইন নিয়ে সৃষ্ট জটিলতার ব্যাখ্যা দিয়েছেন তিনি– টাইমড আউটের ক্ষেত্রে, নতুন ব্যাটারকে দুই মিনিটের মধ্যে বল খেলার জন্য তৈরি থাকতে হবে। টিভি আম্পায়ার এই দুই মিনিট ভালোভাবে খেয়াল রাখেন এবং তা মাঠের আম্পায়ারদের জানান।

হোল্ডস্টক এরপর বলেন, ব্যাটসম্যান হিসেবে আপনাকে নিশ্চিত করতে হবে, আপনার সব সরঞ্জাম ঠিকঠাক আছে। আপনাকে দুই মিনিটের মধ্যে বল খেলার মতো প্রস্তুত থাকতে হবে, সেটা শুধু গার্ড নেয়া নয়। ফলে কৌশলগতভাবে আসলে আপনাকে ১৫ সেকেন্ডের মধ্যেই মাঠে চলে যেতে হবে, যেন বল খেলার জন্য তৈরি হতে পারেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply