টানেলে আটকা ৪১ শ্রমিক: শেষ মুহূর্তে বিকল অত্যাধুনিক যন্ত্র

|

ভারতের উত্তরাখণ্ডে টানেল ধসে আটকে পড়া ৪১ শ্রমিককে উদ্ধারে এখনও আশার আলো মেলেনি। একের পর এক বাধায় ক্রমেই দীর্ঘ হচ্ছে উদ্ধার তৎপরতা। শনিবার (২৫ নভেম্বর) পুরোপুরি অচল হয়ে পড়েছে খননকাজে ব্যবহার করা অত্যাধুনিক যন্ত্রটি। ফলে পুরনো আমলের হাতুড়ি, শাবল দিয়েই চলবে কার্যক্রম।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবারও কিছু যান্ত্রিক সমস্যা দেখা দিয়েছিলো ড্রিল মেশিনে। সে সমস্যা কাটিয়ে শুক্রবার শুরু হয় খনন কাজ। কিন্তু তারপর আবার বিপত্তি দেখা যায়। খনন প্রক্রিয়া শুরু হওয়ার এক ঘণ্টার মধ্যে ফের তা বন্ধ করতে হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আর মাত্র ১২ মিটার খুঁড়লেই বের করে আনা সম্ভব হবে আটকে পড়া ৪১ শ্রমিককে। তবে ধস প্রবণ অঞ্চলটিতে তাদেরকে নিরাপদে উদ্ধার করা কতোটা সম্ভব হবে তা নিয়ে শঙ্কা রয়েছে।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল টানেলিং এক্সপার্ট আর্নল্ড ডিক্স বলেন, এখনও সবকিছু ঠিকঠাক আছে। যে মেশিন দিয়ে খোঁড়াখুঁড়ি করা হচ্ছিল, সেটি পুরোপুরি নষ্ট হয়ে গেছে। এখন আর নতুন করে কোনো মেশিন ব্যবহার করা হবে না।

দুই সপ্তাহ ধরে উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে ভুক্তভোগীদের পরিবার। ঘটনাস্থলে অধীর আগ্রহে প্রহর গুণছে তারা। সবকিছু ছাপিয়ে তাদের একটিই প্রত্যাশা- বাধা পেরিয়ে ফিরে আসবে প্রিয় স্বজনটি।

এ বিষয়ে এক স্বজন বলেন, আশায় আছি আমার ভাইসহ আটকে পরা সবাইকে সুস্থভাবে বের করে আনা হবে। ঈশ্বর তাদের প্রতি সহায় হোক। আমরা আশাবাদী।

গত ১২ নভেম্বর আকস্মিকভাবে ধসে পড়ে উত্তর কাশ্মীরের প্রায় চার কিলোমিটার দীর্ঘ টানেলটির ১৫০ মিটার অংশ।

এনকে/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply