চাঁপাইনবাবগঞ্জে আচরণবিধি ভঙ্গের অভিযোগে ৪ প্রার্থীকে শোকজ

|

স্টাফ করেসপনডেন্ট, চাঁপাইনবাবগঞ্জ:

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনে নৌকার তিন প্রার্থীসহ ৪ জন প্রার্থীকে সর্তক করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। তাদের মধ্যে আছেন নৌকার প্রার্থী ও বর্তমান তিনজন সংসদ সদস্য, একজন স্বতন্ত্র প্রার্থী ও একজন উপজেলা পরিষদের চেয়ারম্যান। তাদের ৪ জনকেই শোকজ করা হয়েছে। এরই মধ্যে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে সশরীরে উপস্থিত হয়ে শোকজের লিখিত ব্যাখ্যা প্রদান করেছেন প্রার্থীরা।

সোমবার (১৮ ডিসেম্বর) বিকেল পর্যন্ত তিনটি আসনের তিনটি কমিটির নিকট মোট ছয়টি অভিযোগ দেয়া হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং যুগ্ম জেলা ও দায়রা জজ গোপাল চন্দ্র রায়।

নির্বাচনী অনুসন্ধান কমিটির নিকট আচরণবিধি লঙ্ঘনের লিখিত ব্যাখ্যা দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের বর্তমান সংসদ সদস্য ও নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও নৌকার প্রার্থী মো. জিয়াউর রহমান, গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও নৌকার প্রার্থী আব্দুল ওদুদ।

নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান গোপাল চন্দ্র রায় বলেন, সোমবার বিকেল পর্যন্ত মোট ৬টি অভিযোগ পাওয়া গেছে। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের বিরুদ্ধে দুটি, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে নৌকার প্রার্থী মো. জিয়াউর রহমানের বিরুদ্ধে তিনটি এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে নৌকার প্রার্থী আব্দুল ওদুদের বিরুদ্ধে একটি অভিযোগ পাওয়া গেছে। তাদেরকে শোকজ করা হলে তারা আদালতে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা প্রদান করেছেন।

তিনি আরও বলেন, আচরণবিধি লঙ্ঘনের প্রেক্ষিতে করা শোকজের জবাব পর্যালোচনা করে দুটির প্রতিবেদন নির্বাচন কমিশনে প্রেরণ করা হয়েছে। বাকিগুলো তদন্তাধীন রয়েছে। তদন্ত শেষে সেগুলো নির্বাচন কমিশনে প্রেরণ করা হবে। প্রতীক বরাদ্দের আগে হওয়া এই ছয়টি অভিযোগ ছাড়াও নির্বাচনকালীন সময়ে যেকোনো ভোটার, কর্মী-সমর্থক বা প্রার্থী নির্বাচনী অনুসন্ধান কমিটির নিকট অভিযোগ দিতে পারেন। সরাসরি অফিসে বা আদালতে থাকা বক্সে অথবা নির্বাচন অফিসে এসব অভিযোগ দেয়া যাবে।

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কঠোর নজরদারি রাখা হচ্ছে জানিয়ে নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান গোপাল চন্দ্র রায় বলেন, আচরণবিধি লঙ্ঘন করলে তা প্রমাণ হলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা অথবা ৬ মাসের কারাদণ্ডাদেশ হতে পারে। এমনকি এই শাস্তির জন্য প্রার্থিতা বাতিলসহ নির্বাচনে অযোগ্য বিবেচিত হতে পারেন প্রার্থী।

রাতে ভোটারদের গণজামায়েত করে ভোজের আয়োজন করায় গত বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামকে শোকজ করেন এই আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ এম সারোয়ার জাহান। একই আসনে নিজের বাড়ির সামনে মতবিনিময় সভার আয়োজন করে চিকেন বিরিয়ানি বিতরণ করায় বর্তমান সংসদ সদস্য ও নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলকেও শোকজ করা হয়।

অন্যদিকে, স্বতন্ত্র প্রার্থীকে হুমকি ও প্রতীক বরাদ্দের আগেই মতবিনিময় সভা করে নৌকায় ভোট প্রার্থনা করায় চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও নৌকার প্রার্থী মো. জিয়াউর রহমান এবং গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজাকে শোকজ করেন নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং যুগ্ম জেলা ও দায়রা জজ সাইফুল ইসলাম। নৌকার প্রার্থী জিয়াউর রহমানের বিরুদ্ধে তিনটি লিখিত অভিযোগ করেন, সাবেক এমপি ও স্বতন্ত্র প্রার্থী গোলাম মোস্তফা বিশ্বাস।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনএম মনোনীত প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব তানভির হাসান বিভিন্ন মতবিনিময় সভার আয়োজন উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান, মোটরসাইকেল শোভাযাত্রাসহ বিভিন্ন অভিযোগ দেন নৌকার প্রার্থী আব্দুল ওদুদের বিরুদ্ধে। পরে আদালতে উপস্থিত হয়ে এর লিখিত ব্যাখ্যা প্রদান করেছেন এমপি আব্দুল ওদুদ।

প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনে মোট ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে ৭ জন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৫ জন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সোমবার দুপুরে প্রতীক পাওয়ার পর থেকেই প্রচার প্রচারণা শুরু করেছেন তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply