ডোপিং-কাণ্ডে ৪ বছরের জন্য নিষিদ্ধ পগবা

|

ছবি: সংগৃহীত

ডোপিং-কাণ্ডে চার বছরের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ফ্রান্সের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার পল পগবাকে। এর আগে গত বছর নিষিদ্ধ ওষুধ সেবন করার অভিযোগ ওঠে য়্যুভেন্তাসের এই তারকার বিরুদ্ধে। এরপর ১০ আগস্ট টেস্টোস্টেরন টেস্ট করা হলে পজিটিভ ফল আসে পগবার। ফলে এখানেই তার ফুটবল ক্যারিয়ার শেষ হওয়ার শঙ্কা দেখছেন অনেকে।

অ্যান্টি ডোপিং ট্রাইব্যুনাল বলেছে, পগবা ডোপিং সংক্রান্ত বিধি লঙ্ঘন করেছেন। সেপ্টেম্বরে এই পরীক্ষার ফল আসার পরই ধারণা করা হচ্ছিল চার বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন পগবা। ডোপিং কাণ্ডে এটিই কোনো ক্রীড়াবিদের জন্য সর্বোচ্চ শাস্তি। তবে অভিযুক্ত ক্রীড়াবিদ যদি প্রমাণ করতে পারেন যে এ ঘটনা অনিচ্ছাকৃত, তবে কমে আসতে পারে শাস্তির পরিমাণ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গত সেপ্টেম্বরেই ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই তারকাকে অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এবার পগবাকে স্থায়ীভাবে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে ইতালির ন্যাশনাল অ্যান্টি-ডোপিং ট্রাইব্যুনাল (ন্যাডো)। অক্টোবরে ন্যাডো ৩০ বছর বয়সী এই তারকার দেহ থেকে দ্বিতীয় নমুনা নেয় এবং অ্যান্টি-ডোপিং প্রসিকিউটর ন্যূনতম চার বছরের নিষেধাজ্ঞার আবেদন জানিয়েছিল।

গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে চার বছরের চুক্তিতে য়্যুভেন্তাসে যোগ দেন পগবা। যদিও ইনজুরির কারণে মৌসুমের অনেকটা সময়ই মাঠের বাইরে ছিলেন এই মিডফিল্ডার। চলতি মৌসুমে এখন পর্যন্ত একটি ম্যাচই খেলেছেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply