২০২৭ বিশ্বকাপ ক্রিকেটের আট ভেন্যু চূড়ান্ত

|

২০২৭ সালের অক্টোবরে আফ্রিকায় বসবে ১৪ তম বিশ্বকাপ ক্রিকেটের আসর। দুই যুগ পর একদিনের বিশ্বকাপ ফিরছে মহাদেশটিতে। টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে তিনটি দেশে। দক্ষিণ আফ্রিকার সঙ্গে সহ-আয়োজক হিসাবে রয়েছে জিম্বাবুয়ে ও নামিবিয়া। বিশ্বকাপের তিন বছর বাকি থাকলেও এরইমধ্যে চূড়ান্ত হয়ে গেছে আটটি ভেন্যুর নাম। তবে ভেন্যুগুলো সব দক্ষিণ আফ্রিকার। দুই সহ-আয়োজকদের মাঠের তালিকা এখনও চূড়ান্ত নয়।

দক্ষিণ আফ্রিকায় আইসিসির অনুমোদিত ১১টি আন্তর্জাতিক স্টেডিয়াম থাকলেও তার মধ্যে থেকে ৮টিকে বেছে নেওয়া হয়েছে বিশ্বকাপের জন্য। নির্বাচিত আটটি স্টেডিয়াম হলো জোহানেসবার্গের ওয়ান্ডারার্স, কেপটাউনের নিউল্যান্ডস, সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক, গেবেরার সেন্ট জর্জে’স পার্ক, ডারবানের কিংসমিড, ইস্ট লন্ডনের বাফেলো পার্ক, ব্লুমফন্টেইনের মানগাউং ওভাল ও পার্লের বোল্যান্ড পার্ক। দর্শক ধারণক্ষমতায় সবচেয়ে বড় স্টেডিয়াম জোহানেসবার্গের ওয়ান্ডারার্স। সেখানে ৩৪ হাজার দর্শক একসাথে খেলা দেখতে পারে। সবচেয়ে কম ধারণক্ষমতা পার্লের বোল্যান্ড পার্ক যেখানে ১০ হাজার দর্শক বসতে পারে।

২০২৭ সালের অক্টোবর ও নভেম্বরে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের সিইও ফোলেতসি মোসেকি বলেছেন, সব দিক খতিয়ে দেখে বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত করা হয়েছে। ভেন্যু বাছাইয়ের ক্ষেত্রে স্টেডিয়ামের কাছাকাছি নির্দিষ্ট মানের হোটেল, অনুশীলনের মাঠ, বিমানবন্দর থেকে দূরত্বের মতো বিষয়গুলি বিবেচনা করতে হয়েছে। বিশ্বকাপ চলাকালীন যাতে ক্রিকেটারদের খুব বেশি সফর করতে না হয় তার ভিত্তিতে বেছে নেওয়া হয়েছে মাঠগুলিকে।

এদিকে সহ-আয়োজক জিম্বাবুয়েতে আন্তর্জাতিক স্টেডিয়াম প্রায় ৫টির মতো। তবে চূড়ান্ত না হলেও হারারে স্পোর্টস ক্লাব ও বুলাওয়ের কুইন্স স্পোর্টস পার্কেই হতে পারে বিশ্বকাপের ম্যাচ। এদুটি মাঠ অষ্টম বিশ্বকাপেও ম্যাচ আয়োজন করেছিলো।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে। এর আগে ২০০৩ সালে তারা যৌথভাবে এই টুর্নামেন্টের আয়োজন করেছিল। অবশ্য সেবার তাদের সাথে আরেক সহ-আয়োজক হিসেবে ছিলো কেনিয়া যারা সেবারের আসরে সেমিফাইনালে উঠে চমক সৃষ্টি করেছিলো। অপরদিকে এই প্রথমবার বিশ্বকাপ টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে নামিবিয়া।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply