এগিয়ে যাওয়ার লড়াইয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের স্বপ্ন বাঁচিয়ে রাখতে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপের শুরুটা দারুণভাবেই করেছিল টাইগাররা। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের খুব কাছে গিয়েও মাত্র ৪ রানের জন্য হারের তিক্ত স্বাদ পেতে হয়েছে নাজমুল শান্তদের। নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পেতে মরিয়া শান্ত-লিটনরা।

বৃহস্পতিবার (১৩ জুন) সেন্ট ভিনসেন্টের, আরনেস ভেইল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। কাগজে কলমে ‘ছোট’ দল হলেও অর্জনের পাল্লা বিশাল ভারী নেদারল্যান্ডসের। প্রতি আসরেই নানা চমক নিয়ে হাজির হয় দলটা। এবার অবশ্য করতে পারেনি তেমন কিছু, তবে গেলো ওয়ানডে বিশ্বকাপে ডাচদের বিপক্ষে হারের তিক্ত অভিজ্ঞতাও আছে টাইগারদের।

ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে পরিসংখ্যানটা কথা বলছে বাংলাদেশের পক্ষেই। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দু’দলের চার দেখায় তিন বারই হেসেছে বাংলাদেশ। যদিও প্রতিটি ম্যাচই হয়েছে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। স্বাভাবিকভাবেই তাই এ ম্যাচেও প্রত্যাশা করা হচ্ছে তেমনটি।

গ্রুপ ডি’ তে অবশ্য এরইমধ্যে সুপার এইট নিশ্চিত করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। সবশেষ লঙ্কানদের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে যাওয়ায় তাদের বিদায় এক রকম নিশ্চিতই বলা যায়। তাতে একটা সুবিধা হয়েছে বাংলাদেশের। ডাচদের বিপক্ষে জয় পেলেই একরকম নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের সুপার এইটে খেলা।

কেননা, এখন পর্যন্ত নেট রান রেটে এগিয়ে আছে বাংলাদেশ। কাজেই শেষ ম্যাচ হারলেও তখন নেট রান রেট ঠিক রাখতে পারলে সুপার এইটে জায়গা পাবে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই তাই এমন সুযোগ হাতছাড়া করতে চাইবে না নাজমুল শান্তর দল।

খেলা দিনের আলোয় হওয়ায় দু’দলের জন্যই উইকেট সমান। টসের থেকেও গুরুত্বপূর্ণ যেখানে বাতাসের সাথে নিজেদের মানিয়ে নেয়া। প্রতিপক্ষের সাথে তাইতো বশে আনতে হবে দমকা হাওয়াকেও।

এদিকে, চোটের কারণে দারুণ ছন্দে থাকা শরিফুল ইসলাম বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচ খেলতে পারেননি। শেষ দুই ম্যাচে তার ফেরার কথা। তবে তাসকিন ও মোস্তাফিজুর রহমানের সঙ্গে দারুণ ফর্মে থাকা তানজিমও মধুর বিড়ম্বনায়ই ফেলবেন টিম ম্যানেজমেন্টকে। কাকে রেখে কাকে বাদ দেবেন তারা!

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply