অলিম্পিকে ফরাসি গণহত্যার অভিনব প্রতিবাদ আলজেরিয়ার

|

ছবি: এপি

বর্ণিল ও ব্যতিক্রমী আয়োজনে উদ্বোধন হয়ে গেল প্যারিস অলিম্পিকের। প্রথমবারের মতো অলিম্পিক গেমসের মূল ভেন্যুর বাইরে নদীতে আয়োজিত হয় অনুষ্ঠান। যেখানে ব্যতিক্রমী কাণ্ড ঘটিয়েছেন আলজেরিয়ান অ্যাথলেটরা।

আফ্রিকান অ্যাথলেটদের বোট ভাগাভাগি করে আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, আলবেনিয়া ও জার্মানি থেকে ২০২৪ অলিম্পিকে অংশ নেয়া প্রতিনিধিরা। সেই বোট থেকেই গোলাপ ছুঁড়ে মারা হয় ফ্রান্সের সিন নদীতে।

১৩২ বছর ফরাসি শাসনের অধীনে ছিল আলজেরিয়া। পরবর্তীতে ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে তারা। স্বাধীনতা লাভের ঠিক আগে ১৯৬১ সালে ১৭ অক্টোবর প্যারিসে ঘটে ভয়াবহ গণহত্যা। সেদিন সিন নদীতে আলজেরিয়ার মানুষকে ডুবিয়ে হত্যা করা করে ঔপনিবেশিক ফ্রান্স শাসকরা।

আল-জাজিরার একটি প্রতিবেদন অনুযায়ী, ‘আলজেরিয়ার মুসলিম কর্মী’ ও ‘আলজেরিয়ান ফরাসি মুসলিম’দের ‘টার্গেট’ করে যে কারফিউ চালু হয়েছিল, সেটার বিরুদ্ধেই বিক্ষোভ শুরু হয়েছিল। সেই বিক্ষোভে কমপক্ষে ১২০ জন আলজেরিয়ানের মৃত্যু হয়। এ ছাড়া গ্রেফতার করা হয়েছিল ১২ হাজারের বেশি বিক্ষোভকারীকে। অনেক বিক্ষোভকারীকে আহত ও হত্যা করে সিন নদীর ঠান্ডা পানিতে ফেলে দেয়া হয়। এই গণহত্যায় তিন শতাধিক মানুষকে হত্যা করা হয় বলে বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়।

সেই ঘটনার বিষয়ে ফরাসি সরকার আনুষ্ঠানিকভাবে কোনো বিৃবতি না দিলেও বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন সাম্প্রতিক সময়ে সেটিকে ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ বলে উল্লেখ করেছেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নিয়ম অনুযায়ী– যেকোনো ধরনের রাজনৈতিক বার্তা প্রদান বা প্রদর্শন ততক্ষণ পর্যন্ত বৈধ থাকবে, যতক্ষণ তা হবে শান্তিপূর্ণ। আলজেরিয়ান অলিম্পিক দল শান্তিপূর্ণ ভাবেই সম্মান জানান তাদের শহীদদের।

আলজেরিয়ান অলিম্পিক কমিটি বিষয়টি নিয়ে বলে, আমাদের অধিকার আদায়ের লক্ষ্যে শহীদ হওয়া ব্যক্তিদের স্মরণে অলিম্পিকের উদ্বোধনীতে সিন নদীতে আলজেরিয়ার প্রতিনিধি ফুল নিক্ষেপ করেছে। বিশেষ করে সেই ব্রিজ থেকে আমরা তাদের স্মরণ করেছি যেখানে তারা শহীদ হয়েছিল, সৃষ্টিকর্তা তাদের ক্ষমা করুন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply