২০৩০ ও ২০৩৪ বিশ্বকাপের হোস্ট জানা যাবে দুইদিন পর!

|

ফিফা বিশ্বকাপ ২০৩০ ও ৩৪ সালের স্বাগতিক হবার লড়াইয়ের বিডিং করার ডেটলাইন শেষ হচ্ছে আগামীকাল। তবে এখন পর্যন্ত ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের বিড করেছে মরক্কো, স্পেন ও পর্তুগাল। আর ২০৩৪ বিশ্বাকাপের আয়োজক হবার জন্য বিড করেছে সৌদি আরব। প্যারিস অলিম্পিকের এক অনুষ্ঠানে হাজির হয়ে এই সব তথ্য নিশ্চিত করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

১৯৩০ সালে প্রথমবার বসেছিলো ফিফা বিশ্বকাপ ফুটবলের আসর। তাইতো ২০৩০ বিশ্বকাপ হবে একটা বিশেষ আসর। কারণ ১০০ বছরের পথচলা পূরণ করতে যাচ্ছে বিশ্বকাপ। ২০৩০ ও ৩৪ বিশ্বকাপের হোস্ট হতে আগ্রহী হবার সবশেষ ডেটলাইন ৩১ জুলাই, অর্থাৎ বুধবার পর্যন্ত। কিন্তু এখন পর্যন্ত ২০৩০ বিশ্বকাপে হোস্ট হবার জন্য কেবল মাত্র আগ্রহ প্রকাশ করেছে যৌথভাবে তিন দেশ মরক্কো, স্পেন ও পর্তুগাল। কিন্তু যেহেতু বিশ্বকাপের শতবর্ষপূর্তীর আসর তাইতো থাকবে বিশেষ কিছু।

গতবছরই ফিফা নিশ্চিত করেছিলো ২০৩০ সালের বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ মহাদেশের ছয় দেশে। মূল হোস্ট মরক্কো স্পেন ও পর্তুগালই থাকছে। কিন্তু যেহেতু ১৯৩০ সালে উরুগুয়েতে হয়েছিলো বিশ্বকাপের প্রথম আসর, তাইতো দেশটির রাজধানি মন্তভিদিওতে অনুষ্ঠিত হবে একটি ম্যাচ। একটি করে ম্যাচ হবে ল্যাটিন আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা ও প্যারাগুয়েতেও।

গতবছরই পাওয়া এই তথ্যগুলো নতুন করে আলোচনায় এসেছে দু’টি কারণে। প্রথমতো সোমবার প্যারিস অলিম্পিক উপলক্ষে শহরটিতে এক বিশেষ সেমিনারে মিলিত হয়েছিলো ফুটবল বিশ্ব। যেখানে এই তথ্যগুলো দিয়েছে ফিফা সভপতি জিয়ান্নি ইনফান্তিনো। তবে আজ পর্যন্ত ফিফার এই সিদ্ধান্ত গুলো অনানুষ্ঠানিক। ৩১ জুলাই বিশ্বকাপ বিডিং এর ডেড লাইন সমাপ্ত হবার পর আনুষ্ঠানিকভাবে সব পরিকল্পনা জানাবে ফিফা।

জিয়ান্নি ইনফান্তিনো বলেন, প্রত্যেক দেশের যেমন বিশ্বকাপ খেলার অধিকার আছে, অবশ্যই কোয়ালিফাই করলে। ঠিক তেমনি সব দেশেরই হোস্ট হবারও অধিকারও আছে। ২০৩০ ও ২০৩৪ বিশ্বকাপের হোস্ট বাছাই করার গুরুত্বপূর্ণ পর্যায়ে আছি আমরা। পুরো প্রক্রিয়া সুষ্ঠভাবে সম্পন্ন করতে চাই। আর দুই দিন পরই আমরা অনুষ্ঠানিকভাবে বলতে পারবো এই দুই বিশ্বকাপ কিভাবে অনুষ্ঠিত হবে মোট ৭টি দেশে।

২০৩৪ বিশ্বকাপের হোস্টের নামও বুধবার জানাবে ফিফা। যে আসরটিতে হোস্ট হিসেবে আবারো এশিয়ান ফুটবল কনফেডারেশন এবং ওশেনিয়া ফুটবল কনফেডারেশনের দেশগুলোকেই বিবেচনা করতে চায় ফিফা। ২০৩৪ বিশ্বকাপ আয়োজনে আগ্রহী সৌদি আরব। কোটি কোটি ডলার খরচ করে দেশটির স্টেডিয়াম আর ক্লাব ফুটবল সংস্কারের মূল লক্ষ্যতো ২০৩৪ বিশ্বকাপের হোস্ট হওয়াই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply