নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ: বাংলাদেশের বিকল্প ভেন্যু ভাবছে আইসিসি

|

ছবি: সংগৃহীত

চলতি বছর অক্টোবরে বাংলাদেশের মাটিতে নারী টি–টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে বাংলাদেশের চলমান পরিস্থিতির কারণে ভেন্যু পরিবর্তনের বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি)।

গতকাল সোমবার (৫ আগস্ট) জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, পরিস্থিতি স্বাভাবিক না হলে বাধ্য হয়েই বিশ্বকাপের ভেন্যু পাল্টাতে হবে। সেক্ষেত্রে বিকল্প দেশগুলোর তালিকায় রয়েছে আরব আমিরাত, ভারত ও শ্রীলঙ্কা।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ক্রমেই জটিল রূপ নেয়ার পথ থেকে অনেক প্রাণহানির ঘটনা ঘটেছে। কোটা সংস্কার করা হলেও শিক্ষার্থীরা ৯ দফা দাবির কথা জানান। পরবর্তীতে সেটাও বদলে যায়, ঘোষণা করা হয় সরকার পদত্যাগের এক দফা। কয়েক সপ্তাহ ধরে চলে আন্দোলন, সোমবার পদত্যাগ করে দেশ ছেড়ে যান শেখ হাসিনা। এখন চলছে অন্তর্বর্তীকালিন সরকার গঠনের প্রক্রিয়া। 

অক্টোবরে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, ৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত ঢাকা ও সিলেটে আসরটি অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ১০ দলের অংশগ্রহণের এই আসরের দুই মাস আগে বাংলাদেশে এমন অবস্থা তৈরি হওয়ায় বিকল্প ভেন্যু নিয়ে ভাবতেই হচ্ছে আইসিসিকে। বাংলাদেশে অনুষ্ঠেয় বিশ্বকাপে অংশ নিতে যাওয়া তিনটি দেশের সরকার ইতোমধ্যে তাদের দেশের নাগরিকদের এই দেশে সফরের ব্যাপারে সতর্ক করেছে।

আইসিসি বেশ কয়েকদিন আগেই জানিয়েছিল তারা বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এবার জানা গেছে তারা সম্ভাব্য সব বিকল্পও ভেবে রেখেছে। বিশেষ করে অংশগ্রহণকারী দেশগুলোর নিরাপত্তা আইসিসির কাছে সবচেয়ে গুরুত্ব পাবে। এ কারণেই তারা বিকল্পের কথাও চিন্তা করছে।

এ প্রসঙ্গে আইসিসির এক মুখপাত্র ক্রিকইনফোকে বলেছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), তাদের নিরাপত্তা সংস্থা এবং আমাদের স্বাধীন নিরাপত্তা পরামর্শকদের সঙ্গে নিয়ে আইসিসি ভালোভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সব অংশগ্রহণকারীদের নিরাপত্তা এবং ভালো থাকাই আমাদের অগ্রাধিকার।

জানা গেছে নারী টি–টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যাওয়া তিনটি দেশের সরকার এরইমধ্যে তাদের দেশের নাগরিকদের বাংলাদেশ সফরের ব্যাপারে সতর্ক করেছে। ফলে তাদের বাংলাদেশ সফরও রয়েছে অনিশ্চয়তার মধ্যে। আইসিসির কাছে তাদের এই উদ্বেগও বাড়তি গুরুত্ব পাচ্ছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply